fbpx
Learning Toddler

LEGO দিয়ে খেলার ৫টি উপকারিতা

LEGO সারা বিশ্বেই জনপ্রিয়। শুধু মাত্র খেলনা হিসেবে না, বরং শিক্ষামূলক খেলনা হিসেবে জনপ্রিয়। LEGO কিন্ডারগার্টেন স্কুলগুলোতেও শিশুদের জন্য হাতে হাতে শিক্ষার উপকরণ হিসেবে রাখা হয়। LEGOর শিক্ষামূলক উপকারিতার দিকগুলো নিয়ে অনেক গবেষণা হয়েছে এবং হচ্ছে। LEGOর যে শিক্ষামূলক উপকারিতা থাকতে পারে আপনি হয়তো আগে ভেবে দেখেন নি। চলুন জেনে নেই LEGO র এমনই ৫টি উপকারী দিক-

১। LEGO শিশুদের Fine Motor Skill বাড়ায়

fine motor skills কথাটির মানে হচ্ছে ছোটখাটো কাজ যেখানে মাংস-পেশীর ব্যবহার আছে। যেমন- হাত দিয়ে কোন কিছু ধরা, ঠোঁট নাড়ানো, হাত নাড়ানো ইত্যাদি। এক কথায় মাংশপেশির ব্যবহারই হচ্ছে fine motor আর এর মাধ্যমে কাজ করতে পারাকে বলা হচ্ছে fine motor skill অর্থ থেকেই নিশ্চয়ই অনুমান করতে পারছেন, LEGO কিভাবে fine motor skill বাড়াতে পারে।

LEGOর টুকরোগুলো একেক সাইজ এবং একেক আকারের হয়। শিশুরা যখন টুকরোগুলো হাতে নেয়, একের পর এক সাজায়, তখন ওরা হাতের এবং হাতের আঙ্গুলের প্রেসারকে নিয়ন্ত্রন করতে শেখে। যা পরবর্তীতে লেখার সময় কলম-পেন্সিল ধরায় কাজে দেয়।

২। LEGO সৃজনশীলতা বা creativity বাড়ায়

আপনি একবার চিন্তা করে দেখুন, LEGO হচ্ছে অনেক বড় একটা ডিজাইন বা অবকাঠামোর টুকরো টুকরো অংশ। একেক টুকরো একেক রঙের এবং আকারের। পুরো ডিজাইনটা দাঁড়া করাতে গেলে একের পর এক টুকরোগুলো জোড়া দিতে হবে। জোড়া দিতে গেলে ভাবতে হবে এবং সৃজনশীল হতে হবে। শিশুরা যখন নিজের মতো করে টুকরো গুলো জোড়া লাগাতে থাকবে, তখন ওরা আস্তে আস্তে কোন পরিস্থিতিতে কোন পদক্ষেপ নেওয়া উচিৎ এই শিক্ষাও পেয়ে যাবে।

৩। LEGO ধৈর্য বাড়ায়

LEGOর বড় ডিজাইন দাঁড়া করাতে গেলে অনেক টুকরো জোড়া লাগাতে হবে। এতে সময় যেমন লাগবে তেমনি করতে হবে অপেক্ষা। আবার অনেক সময়ই LEGO টাওয়ার জোড়া লাগাতে লাগাতে ভেঙ্গে পড়ে। আবার তখন শুরু থেকে জোড়া লাগাতে হয়। LEGO শিশুদের শেখাবে যে, কোন কাজ করতে গেলে তার জন্য পরিশ্রম করতে হয়। কাজটা সফল না হওয়ার ভয় থাকলেও কোন না কোন পর্যায়ে ঝুঁকি নিতেই হয়। ঠিক যেমন জীবনে অনেক জটিলতা থাকা সত্ত্বেও চেষ্টা অব্যাহত রাখতে হয়।

৪। LEGO সমস্যা সমাধানের ক্ষমতা বাড়ায়

LEGO  হচ্ছে পাজলের মতন। শিশু যখন এই পাজল সমাধান করবে তখন ওকে এর প্রতি মনোযোগী হতে হবে। ডিটেইলের প্রতি দৃষ্টি রেখে সমাধান করতে হবে। শিশু LEGO নিয়ে খেলতে খেলতে ভাগ করার বাস্তব উদাহরণ শিখতে পাবে। ঠিক কতোগুলো টুকরো মিলে গেলে একটা বড় অবকাঠামো তৈরি সম্ভব তা বুঝতে শিখবে।

৫। LEGO খেলায় আত্মবিশ্বাস বাড়ে 

ছোট ছোট টুকরো দিয়ে বড় কোন কিছু দাঁড় করানো আসলেই চ্যালেঞ্জিং। শিশুরা যখন ধৈর্য ধরে কাজটা করবে। শিশুরা যখন ধৈর্য ধরে কাজটা করবে এবং এক পর্যায়ে সফল হবে, তখন ওরা নিজের চেষ্টার উপর বিশ্বাস অর্জন করবে। চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ সম্পূর্ণ করার মাধ্যমে ওরা আত্মবিশ্বাসী হয়ে ওঠে।

Get the Original LEGO Toys from Verified Online Distributor – Togumogu. Click the picture below to find the BEST LEGO Toys for your child. We deliver all over Bangladesh.

Related posts