ToguMogu
ToguMogu
article.title
 Jun 11, 2019
 792

এখনো কেন আমাকে দেখলে মনে হয় না প্রেগন্যান্ট?

 

 

মীরার প্রেগন্যান্সির ৫মাস চলছে। মীরা এখনো অফিস থেকে মাতৃত্বকালীন ছুটি নেননি। অফিসের সহকর্মীরা অনেকেই প্রায়ই জিজ্ঞাসা করেন, মীরার পেট এখনো বুঝা যাচ্ছে না কেন? খাওয়া-দাওয়া কি কম হচ্ছে? কোন স্বাস্থ্যগত সমস্যা? আত্মীয়-স্বজন যারাই মীরাকে দেখতে আসছে, তারাও একই প্রশ্ন করছেন। কিন্তু, ডাক্তারের পরামর্শ মেনেই দিন কাটাচ্ছে মীরা। খাওয়া-দাওয়াও পরিমাণ মতই করা করা হচ্ছে। চারপাশের এত কথা শুনতে শুনতে, মীরার দুশ্চিন্তা শুরু হয়। তার গর্ভের সন্তান ঠিকঠাক বেড়ে উঠছে তো? অনেক হবু মাই এমন পরিস্থিতির মুখোমুখি হন। পেট বুঝা না বুঝা নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। এক এক মা এক এক ধরণের গর্ভ ও মাতৃত্বকালীন অভিজ্ঞতার মধ্য দিয়ে যান। আপনার গাইনোকলজিস্ট যদি বলেন সবই ঠিক চলছে, তবে খামাখা দুশ্চিন্তার একদমই কারণ নেই।

কিছুক্ষেত্রে কেন পেট বুঝা যায় না?

অনেক ক্ষেত্রে ১ম বার প্রেগন্যান্সির সময় এমনটা ঘটে। আপনার শরীর যদি আগে প্রেগন্যান্সির অভিজ্ঞতার ভেতর দিয়ে যায় তবে পেটের পেশীগুলো শিথিল থাকতো। আবার, যেসব নারী লম্বা বা যাদের শরীরের উপরিভাগ তুলনামূলক বড়, তাদের অনেকের পেট বুঝা নাও যেতে পারে। কারণ, আপনার পেটে জায়গা বেশি হওয়া বা লম্বালম্বি ভাবে শিশুর জায়গা হয়ে যাওয়া। অনেক ক্ষেত্রে ইউটেরাসে শিশুর অবস্থানের ভিন্নতার কারনেও এমন হতে পারে।

শিশুর বিকাশ ঠিকঠাক চলছে তো?

 

আপনার গাইনোকলজিস্ট, পেটের শিশুর বেড়ে ওঠা বিভিন্নভাবে পরীক্ষা করেন। আপনার পেটের বৃদ্ধি দেখে নয়। ১ম ট্রাইমেস্টারে, তিনি পেলভিক এক্সামিনেশনের মাধ্যমে আপনার ইউটেরাসের বৃদ্ধি পরিমাপ করবেন। অনেক সময় আলট্রাসাউন্ড পরীক্ষার মাধ্যমেও শিশুর বৃদ্ধি পরীক্ষা করা হয়। প্রেগন্যান্সির ২০তম সপ্তাহ থেকে তিনি আপনার fundal height মাপবেন। fundal height হচ্ছে, পিউবিক হাড় থেকে ইউটেরাসের উপরিভাগ পর্যন্ত দূরত্ব। এর মাধ্যমে তিনি আপনার শিশুর আকার, বেড়ে ওঠার হার এবং অবস্থান জানতে পারেন। এর বদলেও আলট্রাসাউন্ড পরীক্ষা করে থাকেন অনেক ডাক্তার। তিনি যদি পরীক্ষা করে বুঝতে পারেন, আপনার পেট প্রয়োজন অনুযায়ী বাড়ে নি বা বাচ্চার সমস্যা হচ্ছে, তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা তিনিই করবেন।

কখন থেকে পেটের বৃদ্ধি টের পাওয়া যায়?

হবু মায়েরা সাধারণত, পেটের বৃদ্ধি ১২তম থেকে ১৬তম সপ্তাহে টের পান। ২য় বা ৩য় প্রেগন্যান্সির বেলায় এই অনুভূতি আলাদা হতে পারে। এক্ষেত্রে ৬ষ্ঠ থেকে ১৮তম সপ্তাহে টের পেতে পারেন। প্লাস সাইজের নারীরা সাধারণত দেরিতে এই বৃদ্ধি অনুভব করেন। প্রেগন্যান্ট না দেখানো দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় অনেক ক্ষেত্রেই যখন আশেপাশের মানুষ এটা নিয়ে বেশি মন্তব্য করতে থাকে। আপনার ক্ষেত্রেও এটাই মূল কারণ হলে, আপনি জানান যে আপনি মোটা হওয়ার প্রক্রিয়া ধারন করছেন না, আপনি সন্তান ধারন করছেন।

 

 

 

 

 

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App