ToguMogu
ToguMogu
article.title
 Sep 29, 2020
 498

ToguMogu Pregnancy Series: সপ্তাহ ২১

ToguMogu থেকে আমরা Expecting Parents দের জন্যে প্রকাশ করছি Pregnancy Series. আজকের লেখায় আমরা এখানে তুলে ধরছি Pregnancy এর একুশতম সপ্তাহ।

কিভাবে বেড়ে উঠছে আপনার সন্তান?

২১তম সপ্তাহ। আপনার বাচ্চার ওজন এখন ১ পাউন্ডের তিনভাগের এক ভাগ এবং উচ্চতায় সাড়ে ১০ ইঞ্চি। বাচ্চার হালকা নড়াচড়া গুলো এখন পুরোদস্তুর দৃঢ় কিক আর ধাক্কায় পরিনত হয় এবং আপনি তা ভালমতই বুঝতে পারবেন। এমনকি আপনার মনে হবে আপনার বাচ্চা মার্শাল আর্ট শিখছে। এসময় আপনি খেয়াল করলে বাচ্চার নড়াচড়ায় একটি কমন প্যাটার্নও খেয়াল করবেন।

ইতোমধ্যে বাচ্চার চোখের ওপর ভ্রূ আর পাতা তৈরি হয়ে গেছে। বাচ্চা যদি মেয়ে হয়, তবে তার যোনি সৃষ্টি হওয়াও শুরু হয়ে গেছে। বাচ্চার হাড়ে মজ্জার তৈরি হচ্ছে। রক্তপ্রবাহ সঠিক ভাবে হচ্ছে। আম্বিলিকাল কর্ড আরও মোটা আর শক্ত হচ্ছে। ২১তম সপ্তাহে আপনার শিশু দেখতে যেমন


কিভাবে বদলে যাচ্ছে আপনার জীবন?

এ সপ্তাহে আপনার শরীর অনেকটাই ভাল লাগবে। কোন ধরনের অসুখ অথবা ক্লান্তি অনুভুত হবে না। এই সময়টা যথাসম্ভব আনন্দের সাথে কাটানো উচিত। কারন সামনের দিনগুলোতে বিশেষ করে শেষ তিন মাসে আবার কিছু অসুবিধা দেখা দিতে পারে।

তবে একেবারেই যে কোন অসুবিধা থাকবে না তাও বলা যায় না। ছোট খাট কিছু সমস্যা দেখা দিতেই পারে। যেমন, ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয়ে গেলে ব্রন হতে পারে। যদি ব্রন দেখা দেয়, তবে প্রতিদিন ২ বার ভাল সাবান বা ফেসওয়াশ দিয়ে চেহারা ধুতে হবে। আর তৈলাক্ত মেক-আপ ব্যবহার করা যাবে না। তবে এজন্য কোন ওষুধ নেবার দরকার নেই। কারন অনেকক্ষেত্রে এই ওষুধ প্রেগনেন্সিতে জটিলতা তৈরি করতে পারে।

অনেকক্ষেত্রে আপনার পায়ের শিরা- উপশিরা ফুলে যেতে পারে। যত দিন যায়, পেট ফুলে উঠতে থাকে। আর সাথে সাথে পায়ের শিরা উপশিরায় চাপ পড়তে থাকে। অতিরিক্ত প্রজেস্টেরনের কারনে শিরার প্রাচীরগুলো শিথিল হয়ে পরে। আর সেকারনে সমস্যা আরও বেড়ে যায়। শিরা উপশিরা ফুলে উঠে। আর এটা তখনই বেশি হয় যখন পরিবারের অন্য কারোও এই সমস্যা থাকে। আর এই সমস্যা আপনি প্রতিবার মা হবার সাথে সাথে বাড়তে থাকে। এই সমস্যার প্রতিরোধে নিয়মিত ব্যায়াম করতে হবে। বাম দিকে কাত হয়ে শুতে পারলে ভাল হয়।

আবার কখনো কখনো মাকড়শার জালের মতন শিরার উপস্থিতি দেখা যায়। মানে অনেক গুলো শিরা এক জায়গা থেকে বের হয় চারদিকে ছড়িয়ে পরেছে এমন শিরা। এগুলা গোড়ালি, পায়ে অথবা চেহারায় দেখা যায়। দেখতে গাছের ডালের মতনও লাগতে পারে। তবে এধরনের শিরা ডেলিভারির পরপরই চলে যায়।

জেনে নিনঃ

প্রেগনেন্সি চলাকালে যৌনমিলনঃ

প্রেগনেন্সি চলাকালে যৌনমিলনের চাহিদা অনেকটা বেড়ে যায়। স্বামীর সাথে কিছু একান্ত সময় কাটাতে মন চায়। তবে অনেক ক্ষেত্রে শরীরে অত্যাধিক ব্যাথা বা চুলকানির কারনে মা ক্লান্ত থাকতে পারে। সেক্ষেত্রে যৌনমিলনের ইচ্ছা নাও হতে পারে। এতে অস্বাভাবিক কিছুই নেই। তবে এক্ষেত্রে আপনার স্বামীর সাথে কথা বলুন। তার যেন মনে না হয় যে, আপনি তার ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলেছেন।

কখন মিলনে বিরত থাকা উচিৎঃ

নিম্নোক্ত সমস্যা থাকলে যৌন মিলনে যাওয়া উচিত না।

• প্লাসেন্টা প্রেভিয়া অর্থাৎ প্লাসেন্টা জরায়ুতে নিচের দিকে থাকলে।

• প্রিম্যাচিউর লেবারের লক্ষন দেখা গেলে

• যোনি দিয়ে রক্ত বের হলে

• পেট কামড়ানো

• গলা ফুলে গেলে

• ডেলিভারির সময় কাছাকাছি চলে এলে

• স্বামীর যৌন ইনফেকশন হলে


এ সপ্তাহের কাজঃ

বাচ্চার প্রয়োজনীয় সামগ্রীর লিস্ট তৈরি করুনঃ

আপনার বাচ্চার জন্য কি কি জিনিস লাগতে পারে তার একটা লিস্ট তৈরি করে ফেলুন। সামনে হয়তো আপনার বাচ্চার আগমনের খুশিতে অনুষ্ঠান হবে। গেস্টরা জিজ্ঞেস করতে পারে বাচ্চার কি লাগবে। আগে থেকে লিস্ট করা থাকলে আপনি সবাইকে সে অনুসারে জানাতে পারবেন। লিস্টে বড় থেকে ছোট সব জিনিসকে প্রাধান্য দিন। কারন অনেক সময় গেস্টরা অনেকে মিলে বড় কোন উপহার দিতে চায়।


Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App