article.title
 Togumogu
 Oct 4, 2020
 463
Bangladesh Daycare Act 2019: What you need to know

Bangladesh Government Daycare Act 2019 ইতিমধ্যে গত জানুয়ারি মাসে Cabinet থেকে পাশ করা হয়েছে। এই নতুন আইনের আওতায় বেশ অনেকগুলো পরিবর্তন আসবে যারা এই সার্ভিসটি বিভিন্ন জায়গায় দিচ্ছেন। চলুন জেনে নেই মূল বিষয়গুলো।

আপনি যদি অভিভাবক হন অথবা কোন ডে-কেয়ার পরিচালনার সাথে যুক্ত থেকে থাকেন তাহলে এগুলো অবশ্যই আপনার জানা থাকা দরকার।

১। নতুন এই আইনের আওতায় রেজিস্ট্রেশন এবং লাইসেন্স ছাড়া কোন ধরণের ডে-কেয়ার পরিচালনা করা যাবে না। তাই অভিভাবক হিসাবে আপনি যখন ডে-কেয়ার খুঁজবেন অবশ্যই জিজ্ঞেস করুন তাদের রেজিস্ট্রেশন এবং লাইসেন্স আছে কিনা। এর জন্য কিছুদিন হয়তো দেরি হবে সবার রেজিস্ট্রেশন এবং লাইসেন্স করতে। কিন্তু ভবিষ্যতে অবশ্যই সবার এটি থাকতে হবে।

২। ডে-কেয়ার যারা পরিচালনা করবেন তাদের বেশ কিছু যোগ্যতা থাকতে হবে। সেগুলো হচ্ছেঃ প্রাতিষ্ঠানিক শিক্ষা, শিশুর পরিচর্যা বিষয়ক কোর্সে প্রশিক্ষিত হতে হবে, শিশু অধিকার সম্পর্কে ধারণা থাকতে হবে, প্রাথমিক স্বাস্থ্য ও চিকিৎসা সম্পর্কে ধারণা থাকতে হবে, শিশুর পুষ্টি সম্পর্কে ধারণা থাকতে হবে।

তাই যারা ডে-কেয়ার পরিচালনা করছেন তাদের এই যোগ্যতাগুলো আছে কিনা সেটি অবশ্যই যাচাই করুন।

৩। ডে-কেয়ারের প্রবেশমুখে এবং কক্ষের ভেতরে অবশ্যই সিসি ক্যামেরা থাকতে হবে। এটি না থাকলে ডে-কেয়ারের লাইন্সেস বাতিল হবে এবং সর্বোচ্চ ১০ লক্ষ থাকা জরিমানা করা হবে।

৪। লাইসেন্স ছাড়া ডে-কেয়ার পরিচালনা করলে ১০ লক্ষ থাকা জরিমানা অথবা ২ বছরের কারাদণ্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন। একই অপরাধ দ্বিতীয়বার করলে ২০ লক্ষ থাকা জরিমানা অথবা ২ বছরের কারাদন্ড।


ডে-কেয়ারে কি ধরণের সেবা এবং সেবার মান থাকতে হবে? 

নতুন আইনে ডে-কেয়ারের সেবা এবং সেবার মান নিয়েও কিছু কথা এসেছে। সেগুলো অভিভাবকদের ভর্তি করানোর সময় যাচাই করার অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি যারা ডে-কেয়ার পরিচালনা করছেন তাদের নিশ্চিত করতে বলা হয়েছে।

১। শিশুকে দেয়া সেবা এবং ব্যাবস্থাপনার মধ্যে শিশুর পরিচর্যা, পুষ্টি, নিরাপত্তা, স্বাস্থ্য, নিরাপত্তা, সুরক্ষা, বিনোদন, শিক্ষা ইত্যাদি বিধি দ্বারা নির্ধারিত মান অনুসারে করতে হবে।

২। ডে-কেয়ারের ভৌত অবকাঠামো , শিশুর আনুপাতিক পরিসর, সেবাদানকারির বয়স বিধি দ্বারা নির্ধারিত হবে।

৩। ডে-কেয়ারের পরিবেশ শিশুবান্ধব হতে হবে।

৪। পর্যাপ্ত আলো-বাতাসের সুব্যাবস্থা থাকতে হবে।

৫। ডে-কেয়ারের শিশু এবং সেবাকারির আনুপাতিক হার ৪ঃ১ হতে হবে।

এর বাইরেও আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় এসেছে নতুন আইনে। এই বিষয়গুলো সম্পর্কে ডে-কেয়ার পরিচালনা করছেন তাদের খুব ভালো ধারণা থাকতে হবে যেন তারা সঠিকভাবে তাদের সার্ভিস দিতে পারেন।পাশাপাশি অভিভাবক যারা ডে-কেয়ার নিজেদের সন্তানদের জন্য খুঁজছেন তাঁরাও এই বিষয়গুলো নিয়ে অবহিত থাকতে হবে যেন তারা সেবা প্রদানকারী ডে-কেয়ার থেকে সঠিকভাবে সার্ভিসটি নিতে পারেন।


ToguMogu সাহায্য করতে চায় সকল ডে-কেয়ার এবং অভিভাবকদের

আপনারা অনেকেই জানেন আমাদের অ্যাপে আপনার আশেপাশের ডে-কেয়ার খুঁজে পাবেন। আমাদের এখানে ভালো ডে-কেয়ার, প্রি-স্কুল, আফটার-স্কুলগুলো খুঁজে নিন।

পাশাপাশি যারা ডে-কেয়ার, প্রি-স্কুল, কিন্ডারগার্টেন স্কুল চালাচ্ছেন, তারা আমাদের প্লাটফর্মে রেজিস্টার করতে পারেন।


ToguMogu parenting app এ নিজের ডে-কেয়ার, প্রি-স্কুল, কিন্ডারগার্টেনকে রেজিস্টার করতে নিচের লিঙ্কে ক্লিক করে ফর্মটি পূরণ করুনঃ

রেজিস্ট্রেশন ফর্ম

মা-বাবার জন্য এখন Togumogu নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম Parenting app.যার মাধ্যমে প্রেগনেন্সি থেকে শুরু করে ১২ বছর পর্যন্ত শিশুর সকল ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস পেয়ে যাচ্ছেন একটি App এ। অভিভাবকের জন্য রয়েছে বিভিন্ন আর্টিকেল যা আপনার সাথে শিশুর বেড়ে উঠাকে করে তুলবে আরও সহজ এবং নিরাপদ।

ToguMogu Parenting App ডাউনলোড করুন আর নিয়মিতভাবে বিভিন্ন সার্ভিস এবং অফার উপভোগ করুন।



ডাউনলোড লিঙ্কঃ https://togumogu.com/app

ToguMogu App