ToguMogu
ToguMogu
article.title
 Oct 7, 2020
 299

ToguMogu Pregnancy Series: সপ্তাহ ৩৩

ToguMogu থেকে আমরা Expecting Parents দের জন্যে প্রকাশ করছি Pregnancy Series. আজকের লেখায় আমরা এখানে তুলে ধরছি Pregnancy এর ৩৩ সপ্তাহ।

কিভাবে বেড়ে উঠছে আপনার সন্তান?

আপনার বাচ্চার ওজন এখন প্রায় ৪ পাউন্ড বা এবং উচ্চতায় প্রায় ১৭ ইঞ্চি। আপনার সোনামণি এখন অনেকটাই মানুষের আদলে চেহারা পেতে শুরু করেছে। আগের মতন এলিয়েন গড়ন আর নেই। বাচ্চার চেহারার কুঁচকানো ভাবটা আর নেই। হাড়গুলো এখন অনেকটাই দৃঢ়। তবে মাথার খুলির হাড়গুলো এখনও মেরুদণ্ডের সাথে সংযুক্ত হয়নি। আর তাই বাচ্চা তার মাথাকে অনেকটাই নাড়াতে আর বাঁকাতে পারে। ফলে জন্মের সময় বাচ্চার মাথা সহজে বের করা যায়।

বাচ্চা এখন গর্ভের ভিতর আগের চেয়ে অনেক বেশি নড়াচড়া করে। এমনকি প্রতিনিয়ত বৃদ্ধির কারনে জরায়ুতে আগের চেয়ে অনেকবেশি জায়গা নিয়ে থাকে। বাচ্চা এখন আলোর অস্তিত্ব বুঝতে পারে। মায়ের পেটের ওপর আলো ফেললে তাই বাচ্চা হঠাৎ নড়ে চড়ে উঠে। বাচ্চার নিজস্ব একটা প্রতিরক্ষা ব্যবস্থাও গড়ে উঠছে। মায়ের শরীরের অ্যান্টিবডিগুলো প্লাসেন্টার মাধ্যমে বাচ্চার শরীরে পৌছায়। আর তার মাধ্যমেই বাচ্চা তার প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তুলে।

কিভাবে বদলে যাচ্ছে আপনার জীবন?

বাচ্চা বড় হচ্ছে। প্রতিনিয়ত বেড়ে উঠছে আপনার পেটও। তাই বদলাতে যাচ্ছে অনেক কিছুই। হাটতে চলতে কিছুটা অসুবিধা হবে। বসতে আর শুতেও অসুবিধা হবে। কারন শরীর এখন কিছুটা সামনের দিকে ঝুকে থাকে। শরীরের ব্যালেন্স রাখতে অসুবিধা হচ্ছে।

এমনকি শরীরের বিভিন্ন জায়গা যেমন, হাতে, আঙ্গুলে, কোমরে চুলকানি দেখা দিবে। প্রায়ই শরীর অবশ হয়ে আসবার মত অনুভুতি হবে। কোমরের কাছের টিস্যুগুলোতে ক্রমশ তরল পদার্থ জমা হওয়ায় কার্পাল টানেলে চাপ সৃষ্টি হবে। আর এই কার্পাল টানেলের মধ্য দিয়ে যেসব নার্ভ অগ্রসর হয়, সেগুলোতেও চাপ অনুভুত হবে। এসময় তাই টানা কাজ না করে একটু বিশ্রাম নিয়ে নিয়ে কাজ করা উচিত।


জেনে নিনঃ

বাচ্চার গতিবিধি পর্যবেক্ষণঃ

বাচ্চার গতিবিধি অর্থাৎ নড়াচড়া প্রতিনিয়ত খেয়াল রাখতে হবে। বাচ্চা এতদিন যেভাবে নড়াচড়া করছিল, এখনও সেভাবেই নড়াচড়া করা উচিত। বাচ্চার নড়াচড়ায় একটা প্যাটার্ন থাকে। আপনাকে খেয়াল রাখতে হবে যে বাচ্চার গতিবিধিতে কোন বড় পরিবর্তন দেখা যায় কিনা। যদি এরকম কোন পরিবর্তন না আসে, তবে বাচ্চা ভালই আছে।

তবে বাচ্চার এই নড়াচড়া পর্যবেক্ষণের জন্য আপনাকে সারাক্ষন বর্ডারের সৈনিকদের মতন তৎপর থাকতে হবে না। দিনের একটা সময় ঠিক করুন যখন আপনার বাচ্চা একটু বেশি চঞ্চল থাকে। সে সময়ে আরাম করে বসুন আর হিসাব করে দেখুন আপনার বাচ্চার ১০ তা আলাদা আলাদা নড়াচড়ায় কত সময় লাগে। এই নড়াচড়ার মধ্যে কিক, ঝাঁকি দেয়া, পুরো ডিগবাজি দেয়া সব হিসাব করবেন। মোটামুটি ঘণ্টা দুয়েকের মধ্যে এই ১০টা মুভমেন্ট বা নড়াচড়া হওয়া উচিত। কখনও হয়তো প্রথম ১০ মিনিটের মধ্যেই ১০টা মুভমেন্ট অনুভব করা যাবে। কিন্তু যদি ২ ঘণ্টার মধ্যেও ১০ টা মুভমেন্ট হয়, তবে চিন্তার বিষয় আছে। শীগ্রই ডাক্তারকে জানান।

এ সপ্তাহের কাজঃ

বাচ্চার কাপড়চোপড় ধুয়ে রাখুনঃ

আপনার সোনামণির জন্য ইতোমধ্যে নিশ্চয়ই ঘরভর্তি কাপড়-চোপড় কিনে ফেলেছেন? বাচ্চার ছোটছোট জামা, কম্বল, মৌজা এসবে ঘর সয়লাব হয়ে যাবার কথা। এই কাপড়গুলো ধুয়ে ফেলুন। জামার কাপড় অনেকক্ষেত্রে খসখসে কাপড়ের হতে পারে। তাই ধুয়ে এগুলোকে আপনার সোনামণির পড়ার উপযোগী করে ফেলুন। তবে এক্ষেত্রে এমন ডিটারজেন্ট ব্যবহার করা উচিত, যা বিশেষভাবে বাচ্চার ব্যবহারে জন্য তৈরি করা হয়েছে।

তবে কাপড় ধোয়ার ক্ষেত্রে সাবধান থাকুন। এমন কোন কাজ করতে যাবেন না যাতে বাচ্চার ক্ষতি হয়। ভারি বালতি উঠাবেন না। সাবান পানিতে পিছলে পড়ার সম্ভাবনা থাকে। তাই খেয়াল রাখুন। সম্ভব হলে কাজগুলো অন্য কাউকে দিয়ে করিয়ে নিন। মা-বাবার জন্য এখন Togumogu নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম Parenting app.যার মাধ্যমে প্রেগনেন্সি থেকে শুরু করে ১২ বছর পর্যন্ত শিশুর সকল ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস পেয়ে যাচ্ছেন একটি App এ। অভিভাবকের জন্য রয়েছে বিভিন্ন আর্টিকেল যা আপনার সাথে শিশুর বেড়ে উঠাকে করে তুলবে আরও সহজ এবং নিরাপদ।


ToguMogu Parenting App ডাউনলোড করুন আর নিয়মিতভাবে বিভিন্ন সার্ভিস এবং অফার উপভোগ করুন।

ডাউনলোড লিঙ্কঃ https://togumogu.com/app



Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App