ToguMogu
ToguMogu
article.title
 Oct 7, 2020
 301

ToguMogu Pregnancy Series: সপ্তাহ ৩৬

ToguMogu থেকে আমরা Expecting Parents দের জন্যে প্রকাশ করছি Pregnancy Series. আজকের লেখায় আমরা এখানে তুলে ধরছি Pregnancy এর ৩৬ সপ্তাহ।


কিভাবে বেড়ে উঠছে আপনার সন্তান?

আপনার সোনামণি প্রতিনিয়ত বেড়েই চলছে। ওজন বাড়ার হার এখন এখন একটু কম। দিনে এক আউন্সেরও কম ওজন বাড়ছে। তবুও ওর ওজন এখন প্রায় ৬ পাউন্ডের মত। আর উচ্চতা প্রায় সাড়ে ১৮ ইঞ্চি লম্বা। বাচ্চার সারা শরীর এতদিন ছোট ছোট চুলের মতন বস্তু দিয়ে আবৃত ছিল। এছাড়া শরীরে একধরনের মোমের মতন আবরন ছিল, যাকে ভারনেক্স ক্যাসিওসা বলে। এ সপ্তাহে এ দুটোই ঝরে যায়। এবং পরবর্তীতে বাচ্চার ১ম মুত্র যা ম্যাকনিয়াম নামে পরিচিত, সেটায় পরিনত হবে।

এ সময় বাচ্চা খুব একটা নড়াচড়া করতে পারে না। কারন মায়ের নিম্নাঙ্গের মাংসপেশি চাপে নড়াচড়ার খুব একটা সুযোগ থাকে না। এই সপ্তাহে যদি বাচ্চা জন্ম নেয় তবে সেটাকে Early Term বলা হয়। ৩৭ তম সপ্তাহের আগে জন্ম নেয়া সব বাচ্চাই অপরিনত বা Pre-term বলে। আর ৪১ তম সপ্তাহে জন্ম নিলে সেটাকে Late Term বলা হয়। আর ৪২ তম সপ্তাহের পরে হলে তাকে Post-Term বলে। এতদিনে খুব সম্ভবত আপনার বাচ্চার মাথা নিচের দিকে আছে। তবে যদি না থাকে তবে আপনার ডাক্তার এক্সটারনাল সেপাটিক ভার্সন দিতে বলবে। এর মাধ্যমে ডাক্তাররা পেটের অপর থেকে চাপ দিয়ে বাচ্চার পজিশন বদলাবার চেষ্টা করবেন।

কিভাবে বদলে যাচ্ছে আপনার জীবন?

আপনার বাচ্চা এখন আপনার পেটের অনেকটা জায়গা নিয়ে আছে। তাই আগেরমত পরিমানে খাবার খেতে কিছুটা কষ্ট হবে। তাই এর পরিবর্তে অল্প অল্প করে কিছুক্ষন পর পর খাওয়া ভাল। এসময়েই খুব সম্ভবত লাইটিনিং হয় অর্থাৎ বাচ্চা ধীরে ধীরে পেলভিক এরিয়া বা নিচের দিকে নেমে আসে। এই কারনে হার্টবার্ন বা শ্বাসের সমস্যা অনেকটাই কমে যায়। তবে এর কারনে নিচের দিকে চাপ অনেক বেড়ে যায়। যার কারনে চলাফেরা আরও অনেক মুশকিল হয়ে যায়। ঘন ঘন প্রস্রাব হয়। এই লাইটিনিং এর প্রক্রিয়াটি প্রথমবার যারা মা হচ্ছেন, তাদের ক্ষেত্রে ডেলিভারির কয়েক সপ্তাহ আগেই শুরু হয়ে যায়। আর যারা আগে মা হয়েছেন তাদের ক্ষেত্রে এটি লেবারের পরই শুরু হয়।


জেনে নিনঃ

লেবারের ধাপগুলোঃ

যারা প্রথমবারের মতও মা হতে যাচ্ছেন, তাদের জন্য লেবার পেইন প্রায় ১৫ ঘণ্টার মত স্থায়ী হয়। তবে ২০ ঘণ্টার মতও স্থায়ী হলে তাও অস্বাভাবিক কিছু না। আর যারা আগেও মা হয়েছেন এবং নরমাল ডেলিভারির মাধ্যমেই প্রসব হয়েছে তাদের ক্ষেত্রে ৮ ঘণ্টার মত স্থায়ী হয় লেবার। লেবার এবং জন্মদানের প্রসেসটাকে তিনটি ধাপে ভাগ করা যায়।

১ম ধাপঃ

জরায়ুর নিচের দিকের সরু অংশ যা জরায়ুকে যোনি বা বার্থ ক্যানেলের সাথে সংযুক্ত করে, তাকে সারভিক্স বলে। লেবারের ১ম ধাপ তখন শুরু হয় যখন এই সারভিক্স প্রশস্ত হওয়া শুরু হয়, যাকে কন্ট্রাকশন বলে। আর যখন যথেষ্ট প্রশস্ত হয়ে যায় তখন ১ম ধাপ শুরু হয়। এই প্রথম ধাপ আবার ২টি পর্যায়ে বিভক্ত। Early labor ও Active labor।

Early labor কখন শুরু হয় টা নিশ্চিত করে বলা কঠিন। কারন একে প্রায়ই ব্রাক্সটন হিক্স কন্ট্রাকশন ত্থেকে আলাদা করা যায় না। Early labor এর সময়টাতে খুব একটা বাইরে না বের হয়ে বাসাতেই বিশ্রাম নেয়া উচিত। সারভিক্স যখন প্রায় ৪ সেমি প্রশস্ত হয়ে যায় তখন Early labor শেষ হয়। আর শুরু হয় Active labor। এসময় কনট্রাকশন দ্রুত হয়। Active labor এর শেষে সারভিক্স প্রায় ৮-১০ সেমি চওড়া হয়।

২য় ধাপঃ

সারভিক্স পর্যাপ্ত চওড়া হয়ে গেলে ২য় ধাপ শুরু হয়। আর টা হল Pushing বা ধাক্কা দেয়া। এই পর্যায় হচ্ছে মুলতঃ ডেলিভারি জন্য। এ পর্যায়ে মা বাচ্চাকে বার্থ ক্যানাল পথে বাইরের দিকে ধাক্কা দেয়ার বা ঠেলার চেষ্টা করে। আর এটা ততক্ষন চলেতে থাকে যতক্ষণ পর্যন্ত না বাচ্চার মাথার কিছুটা অংশ দেখা না যায়। মাথার কিছুটা দেখা দিলে ডাক্তাররা মাথা বের করার ব্যবস্থা নেন। পরবর্তী কন্ট্রাকশনে মাকে আবার পুশ (Push) করতে হবে। এবারে কাধ বের হয়ে গেলে ডাক্তাররা টেনে পরে বাচ্চাকে বের করে নিবে।

৩য় ধাপঃ

বাচ্চার জন্মের পর এই ধাপ শুরু হয়। আর প্লাসেন্টার ডেলিভারি দিয়ে শেষ হয়। এই ধাপে কন্ট্রাকশন কম হয়।

এ সপ্তাহের কাজঃ

বাচ্চার জন্মের সংবাদ কিভাবে সবাইকে জানাবেন?

কিছুদিন পরই আপনার ঘর আলো করে আসবে এক ফুটফুটে সন্তান। এতবড় সংবাদ! সবাইকে জানাতে হবে না? কিভাবে জানাবেন?

আপনার বাচ্চার তরফ থেকে আপনার সব বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনকে সুন্দর করে একটা মেসেজ লিখে পাঠিয়ে দিতে পারেন। ফেসবুকে বড় করে একটা স্ট্যাটাস লিখতে পারেন। সাথে দিতে পারেন আপনার বাচ্চার ছবি । কেউ চাইলে প্রোফাইল পিকচারে নিজের সাথে বাচ্চার ছবি দিতে পারেন। তবে অনেকে জন্মের পরপর বাচ্চার ছবি প্রকাশ করাকে অশুভ মনে করে। তাই কেউ যদি ছবি না দিতে চান, তবে সেটা তার ইচ্ছা।

বাচ্চার জন্ম উপলক্ষে একটা পার্টির আয়োজন করতে পারেন। সবাইকে আপনার বাসায় দাওয়াত দিন। সবাই বাচ্চাকে দেখুক। দোয়া দিক। এখন যেই সময়টুকু আছে, সে সময়ে এই প্লানিংগুলোও করে ফেলুন।

মা-বাবার জন্য এখন Togumogu নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম Parenting app.যার মাধ্যমে প্রেগনেন্সি থেকে শুরু করে ১২ বছর পর্যন্ত শিশুর সকল ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস পেয়ে যাচ্ছেন একটি App এ। অভিভাবকের জন্য রয়েছে বিভিন্ন আর্টিকেল যা আপনার সাথে শিশুর বেড়ে উঠাকে করে তুলবে আরও সহজ এবং নিরাপদ।


ToguMogu Parenting App ডাউনলোড করুন আর নিয়মিতভাবে বিভিন্ন সার্ভিস এবং অফার উপভোগ করুন।


ডাউনলোড লিঙ্কঃ https://togumogu.com/app

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App