ToguMogu
ToguMogu
article.title
 Oct 7, 2020
 325

ToguMogu Pregnancy Series: সপ্তাহ ৪০

ToguMogu থেকে আমরা Expecting Parents দের জন্যে প্রকাশ করছি Pregnancy Series. আজকের লেখায় আমরা এখানে তুলে ধরছি Pregnancy এর ৪০ সপ্তাহ।

কেমন আছেন হবু মায়েরা? আপনার প্রেগনেন্সি জীবনের ইতি হতে চলছে। দুশ্চিন্তা মুক্ত থাকুন। বিশ্রামে থাকুন। আর মানসিকভাবে প্রস্তুত থাকুন সেই বড়দিনটির জন্য।

কিভাবে বেড়ে উঠছে আপনার সন্তান?

কতটা বড় হতে যাচ্ছে আপনার সন্তান- বলা বেশ মুশকিল। তবে সাধারনত নবজাতক শিশুরা সাড়ে সাত পাউন্ডের মত ওজন নিয়ে জন্মায়। আর লম্বায় হয় প্রায় ২০ ইঞ্চির মত।

আপনার সোনামণির শরীরের প্রতিটি তন্ত্র এখন সুগঠিত। আম্বিলিকাল কর্ড এখন অনেকটাই তার দায়িত্ব থেকে রেহাই পেয়েছে। কারন ফুসফুস ঠিকমত কাজ করা শুরু করেছে। আর তার মাধ্যমেই এখন শরীরে অক্সিজেনের চালান হচ্ছে। শ্বাসপ্রশ্বাসের কাজ চলছে। বাচ্চার মাথার খুলির হাড়গুলো এখনও ঠিকমত জোড়া লাগেনি। আর তাই ডেলিভারির সময় বার্থ ক্যানাল দিয়ে বাচ্চাকে বের করবার সময় মাথার হাড়গুলো নড়েচড়ে প্রক্রিয়াটিকে সহজ করে দেয়।

কিভাবে বদলে যাচ্ছে আপনার জীবন?

মাসের পর মাস গেল। একে একে ৯ টা মাস পেরুল। নির্ধারিত সময় পেরুল। কিন্তু আপনার সেই কাঙ্খিত দিনটা এখনও এল না। আপনি এখনও প্রেগন্যান্ট। এই ব্যাপারটা বেশ হতাশাজনক। কিন্তু বেশ সাধারণও বটে। এটা নিয়ে আপনি যদি চিন্তিত থাকেন, তবে ভুল করছেন। বিশেষ করে আপনি যদি আপনার শেষ পিরিয়ডের দিনের সাথে ২৮০ দিন যোগ করে নির্ধারিত সময় হিসাব করে থাকেন, আর সেই নির্ধারিত সময় পার হয়ে যাবার পরও আপনার ডেলিভারির সময় না আসায় যদি চিন্তিত হয়ে থাকেন, তাহলে আসলেই ভয় পাবার কিছু নেই। কারন অনেক মহিলাদেরই ডিম্বাণু উৎপাদনে সময় বেশি লাগে। এমনকি কোন কারন ছাড়াও দেরী হতে পারে। আর এমনিতেও আপনার প্রেগনেন্সি Post- term পর্যায়ে যেতে আরও সপ্তাহ দুয়েক বাকি আছে। তাই চিন্তার কোন কারন নেই।

যদিও চিন্তার কোন কারন নেই, কিন্তু ‘সাবধানেরও মাইর নাই’। আপনার গর্ভে বাচ্চা কি অবস্থায় আছে, সেই দিকেও নজর রাখতে হবে। আর সেটা জানার জন্য বায়ো-ফিজিক্যাল প্রোফাইল নামক একটা টেস্ট করাতে হবে। এটা মুলতঃ এক ধরনের আলট্রাসাউন্ড টেস্ট। এই টেস্টের মাধ্যমে দেখা হয় বাচ্চার শারীরিক গতিবিধি কেমন, শ্বাসপ্রশ্বাস ঠিকমত চলছে কিনা, শরীরের মাসলগুলো ঠিকভাবে সঞ্চালিত হচ্ছে কিনা, অ্যাম্নিওটিক ফ্লুইড সঠিক পরিমানে আছে কিনা। হার্টের গতিবিধি বা হার্ট রেট চেক করার জন্য নন-স্ট্রেস টেস্ট করাতে হবে।

এসময় ডাক্তার সারভিক্স বা জরায়ু মুখও চেক করেন। আলট্রাসাউন্ড টেস্টের মাধ্যমে দেখেন সারভিক্স পরিনত হয়ে উঠেছে কিনা। তার পজিশন, কতটা নরম হয়েছে, কতটা পাতলা হয়েছে, জরায়ুর মুখটা খুলেছে কিনা- ইত্যাদি চেক করে দেখেন।

এইসব পরীক্ষা নিরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ডাক্তার সিদ্ধান্তে আসবেন যে কবে আপনার ডেলিভারি করানো হবে। ডেলিভারি নরমাল হবে না সিজারিয়ান তারও সিদ্ধান্ত নেয়া হবে।

জেনে নিনঃ

লেবার ইন্ডিউসিংঃ

আপনার লেবার পেইন যদি এখনও নিজে থেকে শুরু না হয়, তাহলে ডাক্তার কিছু ঔষধপত্র আর কিছু টেকনিকের মাধ্যমে লেবার হওয়ানোর ব্যবস্থা করেন। এতে কিছু রিস্ক অবশ্যই থাকে, কিন্তু এসময়ে প্রেগনেন্সি চালিয়ে যাওয়াটা বরং বেশি বিপদজনক হয়ে যায়।

বেশিরভাগ ক্ষেত্রে ডাক্তাররা নির্ধারিত সময় পার হবার ১-২ সপ্তাহ পরেই এই প্রক্রিয়া শুরু করে দেন। কারন ৪২ তম সপ্তাহের পর প্লাসেন্টা আর আগের মতন পুষ্টি সরবরাহ করতে পারে না। যা বাচ্চার জন্য বেশ বিপদজনক। এছাড়া নির্ধারিত সময়ের পর যতই দিন গড়াতে থাকে, ততই জটিলতা বাড়তে থাকে।

লেবার ইন্ডিউসিং এর বেশ কিছু উপায় আছে। তবে তার মধ্যে কোনটা প্রয়োগ করা হবে তা নির্ভর করে মায়ের বর্তমান অবস্থার অপর।

যদি আপনার সারভিক্স এখনও পরিনত না হয়ে থাকে, জরায়ুর মুখ যদি না খুলে থাকে বা যথেষ্ট পরিমান পাতলা না হয়ে থাকে, তবে ডাক্তার এক ধরনের ওষুধ প্রয়োগ করবেন যার ফলে সারভিক্স পরিপক্ক হতে শুরু করবে। এই ওষুধে প্রসট্যাগল্যান্ডইনস নামক পদার্থ থাকে যা জরায়ুর মুখ খুলতে আর পাতলা করতে সাহায্য করে। তবে এই ওষুধে যদি কাজ না হয় তবে অক্সিটোসিন নামক আরেকটি ওষুধ দিবেন।

এছাড়া যৌন মিলন লেবারকে ত্বরান্বিত করে। মিলনের ফলে প্রসট্যাগল্যান্ডইনস আপনা আপনি উৎপন্ন হয়। এছাড়া ক্যাস্টর অয়েল প্রয়োগে ভাল কাজ হতে পারে। কেউ কেউ আবার এক্ষেত্রে হার্বাল পন্থাকে প্রাধান্য দেয়।

এ সপ্তাহের কাজঃ

বিশ্রাম করুনঃ

এইসময়ে আপনার প্রধান কাজ বিশ্রাম করা। নিশ্চিন্তে থাকুন। কোন ধরনের স্ট্রেস নিবেন না। টিভি দেখুন। গল্পের বই পরুন। বন্ধুদের সাথে আড্ডা দিন। পরিমিত ঘুমান। সামনে আপনার জন্য বেশ ধকল আসতে যাচ্ছে। তাই এই সময়টা বিশ্রাম নেয়া বেশ জরুরী।

মা-বাবার জন্য এখন Togumogu নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম Parenting app.যার মাধ্যমে প্রেগনেন্সি থেকে শুরু করে ১২ বছর পর্যন্ত শিশুর সকল ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস পেয়ে যাচ্ছেন একটি App এ। অভিভাবকের জন্য রয়েছে বিভিন্ন আর্টিকেল যা আপনার সাথে শিশুর বেড়ে উঠাকে করে তুলবে আরও সহজ এবং নিরাপদ। শিশুদের Moral Values বা নৈতিকতা বোধ শিক্ষার বিভিন্ন বই খুব সহজেই পেতে পারেন এখানে।


ToguMogu Parenting App ডাউনলোড করুন আর নিয়মিতভাবে বিভিন্ন সার্ভিস এবং অফার উপভোগ করুন।

ডাউনলোড লিঙ্কঃ https://togumogu.com/app

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App