article.title
 Togumogu
 Sep 3, 2019
 23
সফল Single Mother হওয়ার ৩টি টিপস

Single Mother আসলে কারা? খুব সহজভাবে যদি বলি তাহলে, যেসব নারী তার স্বামী থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন, বা যার স্বামী দীর্ঘদিন ধরে অন্যদেশে বসবাসরত। এবং যাকে ঘর, সন্তানদের সবরকম দায়িত্ব পালন করতে হয়, সাথে সাথে বাইরের সকল কাজও একা হাতেই সামাল দিতে হয়। তারাও Single Mother যাদের স্বামী মারা গেছেন, বা জীবিত থাকা সত্ত্বেও সন্তানের কোন খরচ বহন করেন না। একজন Single Mother কেই সন্তানের ইমোশনাল, ম্যাটেরিয়াল, ফিনাঞ্চিয়াল সকল চাহিদা পূরণ করতে হয়। একজন ভাল মা হওয়া কিন্তু কখনই সহজ না। Single Mother দের জন্য যা আরো কঠিন। ঘরের এবং সন্তানদের সব দায়িত্ব পালন, চাকরি- সব মিলিয়ে ভারসাম্য রাখা কঠিন হয়ে দাঁড়ায়। এতো চাপ ও মানসিক ধকলের পরও হাঁসিমুখে সব করে যেতে হয়। আপনার মানসিক চাপ কমানোর জন্য জেনে নিন আমাদের ৩টি টিপস-


১। এই দায়িত্ব তো যেকারও উপর চাপিয়ে দেওয়া যায় Single Mother রা এমন এক পরিস্থিতিতে থাকেন, যেখানে নিজের সন্তানের দায়িত্ব আর কারও উপর চাপিয়ে দেওয়া যায় না। বা মা নিজেও হয়তো অন্যকারো হাতে দায়িত্ব দিয়ে নিশ্চিন্ত হতে পারেন না। স্বস্তিতে অফিসে কাজ করতে পারেন না। তাদেরকে শেষমেশ ব্যক্তিগত ও প্রোফেশনাল জীবনের সব ঝামেলা একাই বইতে হয়। এই পরিস্থিতি একই সাথে অনেক চ্যালেঞ্জিং আর স্ট্টিপসঃ এইক্ষেত্রে আপনার জন্য আমাদের টিপস হচ্ছে, নিজের জীবন আর দৈনন্দিন সবকাজকে রুটিনের মধ্যে ফেলুন। সবকিছুর জন্য আলাদা আলদা সময় ভাগ করে নিন। কখন বাচ্চারা খাবে, স্কুলে যাবে, ঘুমাবে, আপনি কখন কোন কাজটা করবেন। সুবিধা অনুযায়ী রুটিন করুন এবং তা মেনে চলুন।


২। আমি সবকিছু নিয়েই দ্বিধায় থাকিSingle Mother রা প্রায়ই এই সমস্যার মুখোমুখি হন। আপনার পার্টনার থাকলে হয়তো কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের সময় মতামত বা পরামর্শ দিতে পারতেন। Single Mother ভাবতে পারেন- “এই সিদ্ধান্ত নেওয়াটা কি ঠিক হচ্ছে?” এই পরিস্থিতিতে নিজের উপর আস্থা হারিয়ে ফেলতে পারেন। আত্মবিশ্বাসেরও ঘাটতি অনুভব করতে পাটিপসঃ কখনোই অনুশোচনা করবেন না। আপনি যদি নিজেকেই অবিশ্বাস আর প্রশ্ন করা শুরু করেন, তাহলে আপনার ভুল সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। নিজের উপর বিশ্বাস রাখুন। অযথা চিন্তা করে নিজের উপর চাপ বাড়াবেন না। নিজেকে ভালবাসুন আর সমর্থন দিন।


৩। এখন নিজের জন্য সময় বলে কিছু নেই!ছেলেমেয়ের পড়াশোনা! তাদের খরচ! ঘরের কাজ! অফিসের মিটিং, প্রোজেক্ট! এতকাজ আর এত ব্যস্ততায় আপনি নিজের শখ-আহ্লাদের কথা ভুলে যাচ্ছেন। নিজের খেয়াল রাখতে পারছেন না। বেশি চাপ নিয়ে ফেলছেন। আপনি আপনার কাছের মানুষের কাছ থেকে সাহায্য নিন। আপনার বন্ধু-বান্ধব, মা-বাবা, ভাইবোনের কাছে প্রয়োজন হলে সাহায্য চান, যাতে আপনি নিজের জন্য কিছু সময় কাটাতে পারেন। নিজের জন্য সময় বের করে নিন। আপনি নিজেও আপনার সন্তানদের মতোই সমান গুরুত্বপূর্ণ। তাই হাসিখুশি থাকতে চেষ্টা করুন। আপনারা যারা Single Mother তারা সাহস হারাবেন না। ইতিবাচক মনোভাব বজায় রাখার চেষ্টা করুন। একটা প্রচলিত কথা তো আমরা সবাই জানি- “আশাই মানুষ কে বাঁচিয়ে রাখে”। তাই আশা হারাবেন না। আপনি নিজের উপর বিশ্বাস রাখতে পারলে কঠিন যেকোনো কিছুই মোকাবিলা করতে পারবেন।


মা ও শিশু স্বাস্থ্য এর জন্য রয়েছে আমাদের Parent & Child Counseling সহ আরও অনেক সার্ভিস। সেগুলো জানতে ভিসিট করুন https://togumogu.com/en/parenting-services


Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags