article.title
 Togumogu
 Jun 12, 2019
 304
নতুন মায়েদের Breast Pad এর ৫টি প্রয়োজনীয়তা

একজন নারীকে প্রসব পরবর্তী নানা রকম নতুন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়। নতুন মা যারা কিনা ব্রেস্টফিড করে থাকেন, তারা সাধারণত একটি বিশেষ পরিস্থিতির মুখোমুখি হন। ব্রেস্টফিডিং এর প্রথম দিকে লিকেজ হওয়া। অতিরিক্ত দুধ বেরহয়ে কাপড় ভিজে যায়, অনেক সময় কাপড়ে দাগও পড়ে যায়। এই জন্য ব্যবহার করা উচিৎ Breast Pad।

কেন এমন হয়?

প্রেগন্যান্সি এবং প্রসব পরবর্তী সময়ে আপনার শরীর নানা রকম হরমোনাল এবং মানসিক পরিবর্তনের সম্মুখীন হয়। পরিবর্তিত শারীরিক ব্যাপার গুলোর সাথে খাপ খাইয়ে নিতে সময় লাগে। অনেক সময় আপনার নবজাতক শিশুর প্রয়োজনের তুলনায়, শরীর অধিক দুধ তৈরি করে ফেলতে পারে। তখন লিকেজ হয়। আবার দুই ফিডিং এর মধ্যবর্তী সময়েও ব্রেস্ট থেকে দুধ নিঃসৃত হয়। আবার প্রাকৃতিকভাবেই শিশুর কান্না শুনলে আপনার ব্রেস্ট থেকে দুধ নিঃসৃত হওয়া শুরু করতে পারে। আপনার শিশুর খাওয়ার পরিমানের সাথে খুব শীঘ্রই শরীর মানিয়ে নিবে। প্রথম কয়েক মাস এমন হতে পারে। প্রসব পরবর্তী ৮ সপ্তাহ পর্যন্ত এমন চলতে পারে। আবার কারো কারো ক্ষেত্রে এই সময়ের হেরফের হওয়াও অস্বাভাবিক নয়

ব্রেস্ট প্যাড কী?

ব্রেস্ট প্যাডকে নার্সিং প্যাডও বলা হয়ে থাকে। গোলাকার আকৃতির এবং তুলা জাতীয় ম্যাটেরিয়াল দিয়ে তৈরি যাতে সহজেই শুষে নিতে পারে এবং আরামদায়ক অনুভূতি দিতে পারে। নার্সিং বা নরমাল ব্রার সাথে ব্যবহারযোগ্য।

ব্রেস্ট প্যাড ব্যবহার করার ৫টি প্রয়োজনীয়তাঃ

১। অতিরিক্ত দুধ নিঃসৃত হওয়া মানেই জামায় লেগে যাওয়া বা দাগ সৃষ্টি হওয়া। এই ঝামেলা থেকে মুক্তি দিতেই মূলত ব্রেস্ট প্যাডের আবির্ভাব হয়েছে।

২। অনেক মা এই পরিস্থিতির সম্মুখীন হন। বাচ্চা কান্নাকাটি করে, কিন্তু খেতে চায় না বা দুধ টেনে খেতে পারে না। কিন্তু মায়ের ব্রেস্টে ওভারফ্লো হতে থাকে। এমন পরিস্থিতিতে আসলে ব্রেস্ট প্যাড ব্যবহার ছাড়া অন্যকোন উপায় নেই।

৩। ব্রেস্ট প্যাড ব্যবহার করলে আপনি তুলনামূলকভাবে স্বস্তিবোধ করবেন। বার বার জামা কাপড় ভিজে যাওয়া বা দাগ হয়ে যাওয়ার দুশ্চিন্তা থাকে। সেটা থেকে মুক্তি মিলবে। আর ব্রেস্ট প্যাডগুলো এমন ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হয় যাতে আপনি আরাম ও স্বস্তিবোধ করেন।

৪। যাদের খুব বেশি লিকেজ হয়, তাদের জন্য ব্রেস্ট প্যাড অবশ্য ব্যবহার্য। কারণ, দুধ খুব বেশিক্ষণ জামা কাপড়ে লেগে থাকলে দুর্গন্ধ তৈরি হয় এবং ব্যাকটেরিয়া তৈরি হওয়া শুরু করে। আপনি এবং আপনার শিশুর স্বাস্থ্যের জন্য এটা খুবই ক্ষতিকর। নিজেকে শুকনো এবং সুরক্ষিত রাখতে চাইলে ব্রেস্ট প্যাডের তাই বিকল্প নেই।

৫। নতুন মা যখন বাইরে যান, তখন ব্রেস্ট প্যাড খুবই প্রয়োজনীয় হয়ে পড়ে। আপনি নিশ্চয়ই চাইবেন না, বাইরে গেলে আপনার জামা-কাপড় ভিজে উঠুক। বাইরে গেলে সবসময় শিশুকে সেভাবে খাওয়ানো সম্ভব হয় না। যেকোনো সময় ওভারফ্লো হয়ে অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হতে পারে। ব্রেস্ট ব্যবহার করলে আপনি নিশ্চিন্ত থাকবেন।

আমার কোন ধরনের ব্রেস্ট প্যাড ব্যবহার করা উচিৎ?

বাজারে মূলত দুই ধরণের ব্রেস্ট প্যাড পাওয়া যায়।                                 

১। Washable Breast Pads: এগুলো দীর্ঘস্থায়ী ব্যবহারের জন্য উপযোগী। আপনার যদি মনে হয়, আপনি বার বার কেনার ঝামেলায় যেতে চান না, তাহলে এই ধরণের ব্রেস্ট প্যাড ব্যবহার করতে পারেন। বার বার ধুয়ে ব্যবহার করতে পারবেন। Washable Breast Pad গুলো কে পরিবেশবান্ধব ব্রেস্ট প্যাড বলা হয়। আর যেহেতু অনেকবার ব্যবহার করা যায়, তাই খরচটাও কম পরে।

২। Disposable Breast Pads: অনেক ক্ষেত্রে আপনার কাছে বার বার ধোওয়া বা পরিষ্কার করা ঝামেলার মনে হতে পারে। তখন ডিসপজেবল প্যাডগুলো ব্যবহার করতে পারেন। এগুলো ওয়ান টাইম ইউজ করার জন্য। একবার ব্যবহারের পর ফেলে দিতে পারবেন।

কতক্ষণ পর পর ব্রেস্ট প্যাড পরিবর্তন করা উচিৎ?

এটা আসলে আপনার উপর নির্ভর করবে। যেসব মায়েদের খুব বেশি লিকেজ হয়, তাদের ঘন ঘন পরিবর্তন করতে হয়। হেভি লিকেজ হওয়া মায়েরা ২/৩ঘণ্টা পর পর ব্রেস্ট প্যাড পরিবর্তন করে নেওয়া প্রয়োজন। আর যাদের একেবারেই কম লিকেজ হয়, তারা দিনে ১/২বার পরিবর্তন করে নেওয়াই যথেষ্ট।

তবে, আপনার যদি মনে হয়, প্যাড বেশি ভিজে যাচ্ছে, অস্বস্তিবোধ হচ্ছে, তাহলে আপনি আপনার প্রয়োজন মতো পরিবর্তন করুন।

টগুমগুতে আপনি ৪ ধরণের ব্রেস্ট প্যাড পেতে পারেন।

১। ফারলিনের Washable Breast Pads

একই সাথে ৬পিসের ব্রেস্ট প্যাডের সেট। খুব ভালো শোষণ ক্ষমতা আর বাতাস চলাচল উপযোগী


২। অ্যাভেন্টের Washable Breast Pads

সফট কটন গ্রিপ যা আপনার ব্রেস্টের সাথে লেগে থাকবে। নো স্লিপ সারফেসে ফ্লোরাল লেস লাগানো। এই প্যাডগুলো ওয়াশিং মেশিনেও ধোওয়া সম্ভব।

ফারলিনের Disposable Breast Pads

3D round কোনট্যুর হওয়ার কারণে সহজেই ব্রেস্টের সাথে ফিট হয়। ডিসপজেবল হওয়ার কারণে বেশি হাইজেনিক এবং শোষণক্ষমতা সম্পন্ন। এক প্যাকেটে ৩৬পিস ব্রেস্ট প্যাড।

৪। পিজিওনের হানিকম্ব Disposable Breast Pads

প্যাডগুলো খুবই স্মুদ শেপের। হেভি লিকেজ যাদের হয়, তাদের জন্য বিশেষভাবে উপযোগী। কুইল্টেড হানিকম্ব লাইনিং থাকায় লিকেজ হওয়ার কোন ভয় নেই।

অ্যাপ থেকে কিনলে পাবেন ১০% পর্যন্ত ছাড়। ডিস্কাউন্ট কোড TMAPP10

 This article has been published by ToguMogu as a part of the ‘Maternity Health Articles’ project with support from Just Peoples. Just Peoples is a platform that raises small grants through various activities and from individual donors to support social entrepreneurs across Asia and Africa to invest in small-scale projects. The ‘Maternity Health Articles’ project is made happen with the donation from Ms. Fleur Chambers, Founder of Harvesting Happiness. This publication reflects the views only of ToguMogu Team. Just Peoples, as well as the donor, cannot be held responsible for any use which may be made of the information contained therein.


মা ও শিশু স্বাস্থ্য এর জন্য রয়েছে আমাদের Parent & Child Counseling সহ আরও অনেক সার্ভিস। সেগুলো জানতে ভিসিট করুন https://togumogu.com/en/parenting-services


Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags