article.title
 Togumogu
 Jun 12, 2019
 168
শিশুদের Heat rash হওয়ার কারণ এবং এ প্রতিকারের উপায়

Heat rash কি?

Heat rash কে অন্য ভাষায় বলা হয় ঘামাচি। বাংলাদেশ একটি গ্রীষ্ম প্রধান দেশ। সুতরাং ঘামাচি হওয়ার ঝুঁকি ছোট, বড় সবারই থাকে। তবে বাচ্চাদের এটি হওয়ার সম্ভাবনা বড়দের থেকে বেশি পরিমাণ থাকে। ঘামাচি হল শরীরে লাল রঙের গুটির আবির্ভাব, যা শিশুদের পিঠে, বুকে, পেটে এবং যেসব জায়গার চামড়ায় ভাঁজ থাকে সেসকল স্থানে হওয়ার সম্ভাবনা বেশি থাকে। গরমকালেও অনেকেই নবজাতক শিশুদের অতিরিক্ত কাপড়ে জড়িয়ে রাখে ঠাণ্ডা লাগবার ভয়ে। ফলে দেখা যায় ওদের শরীর ঘামাচিতে ভরে যায়।

কি কারণে শিশুদের Heat rash হয়?

Heat rash হওয়ার প্রথম কারণ হল যখন শিশুরা প্রচুর ঘামে এবং অতিরিক্ত ঘাম জমে থাকার ফলে শিশুদের ঘর্মগ্রন্তি বন্ধ হয়ে যায় এবং ঘাম বের হতে পারে না। এটি নবজাতকদের বেশি হতে দেখা যায় কারন নবজাতকদের শরীরের অন্যান্য গ্রন্থির মতো ঘর্মগ্রন্থিরও পরিপক্কতা পেতে সময় লাগে। তাই তারা যদি সামান্য ঘামে, তাহলে সেখান থেকেই heat rash বা ঘামাচির আবির্ভাব ঘটে।

ঘামাচি বা heat rash সাধারণত গ্রীষ্মকালেই হয়ে থাকে। তবে শীতকালেও শিশুদের ঘামাচি হতে পারে যদি তাদের অনেক বেশি কাপড় পরিয়ে রাখা হয়।

Heat rash বা ঘামাচি কি ভয়ংকর?

না ঘামাচি ভয়ংকর নয়, তবে দীর্ঘদিন আপনার শিশুর শরীরে ঘামাচি থাকার অর্থ তার শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। শিশুদের শরীরের তাপমাত্রা সবসময় বেশি থাকলে তাদের heat exhaustion এবং heat stroke হওয়ার সম্ভাবনা থেকে থাকে। এছাড়াও শিশুদের Sudden infant death syndrome (SIDS) এর ঝুঁকিও থেকে যায়।


Heat rash হলে কি করণীয়?

১. শিশুর শরীর থেকে অতিরিক্ত কাপড় খুলে ফেলুন। এমনকি সবসময় ডায়পার পরে থাকাও শিশুর জন্যে ক্ষতিকর। তাই সমসময় তাদের ডায়পার না দিয়ে কাপড়ের ন্যাপি পরিয়ে রাখতে পারেন।


শিশু স্বাস্থ্য এর জন্য রয়েছে আমাদের Parent & Child Counseling সহ আরও অনেক সার্ভিস। সেগুলো জানতে ভিসিট করুন https://togumogu.com/en/parenting-services