ToguMogu
ToguMogu
article.title
 Dec 10, 2023
 252

টগুমগু, গুফি ও আরটিভি যৌথভাবে তৈরি করছে শিশুতোষ ফ্যামিলি শো - “টগুমগুর খেলাঘর”।

শিশুতোষ ফ্যামিলি শো - “টগুমগুর খেলাঘর” উপলক্ষে গত ৯ ডিসেম্বর সমঝোতা স্মারক সাক্ষর করেন টগুমগু ও আরটিভি। টগুমগু’র পক্ষ থেকে স্বাক্ষর করেন প্রধান নির্বাহী কর্মকর্তা ডঃ নাজমুল আরেফীন মোমেল এবং বেঙ্গল মিডিয়া কর্পোরেশনের পক্ষ থেকে সাক্ষর করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। আরও উপস্থিত ছিলেন টগুমগু’র পরিচালক জিল্লুর করিম, লাইট অফ হোপের পরিচালক মুকুল আলম, আরটিভির মার্কেটিং এবং সেলস এর প্রধান সোদেব চন্দ্র ঘোষ, প্রোগ্রাম প্রধান দেওয়ান শামসুর রাকিব এবং প্রোগ্রাম ম্যানেজার শাহরিয়ার ইসলাম।

 

ছবিঃ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান (বা থেকে জিল্লুল করিম, মুকুল আলম, নাজমুল আরেফীন, আশিক রহমান, সোদেব চন্দ্র ও দেওয়ান রাকিব)

বাংলাদেশে শিশুদের জন্য মৌলিক অনুষ্ঠানের যথেষ্ঠ চাহিদা থাকা সত্ত্বেও খুবই কম অনুষ্ঠান তৈরি হয়। টগুমগু ও গুফি প্রতিষ্ঠান দুটি গত ৫ বছর ধরে অভিভাবকদের সচেতনতা ও শিশুদের মাঝে সৃজনশীলতা, প্রবলেম সল্ভিং এবং মূল্যবোধের দক্ষতা বৃদ্ধি নিয়ে কাজ করছে। গুফি’র বই এবং খেলনা গুলো শিশুদের মাঝে ইতিমধ্যে প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। গুফির কাল্পনিক চরিত্র ব্লুটুথ, টিয়া, অ্যাডি, সোফিয়ার নাম এখন শিশুদের মুখে মুখে শোনা যায়। তাদের সাথে নিয়ে টগু ও মগু চরিত্রদুটি শিশুদের জন্য নিয়ে আসছে মজার এক মাপেট শো অনুষ্ঠান।

 

ছবিঃ টগুমগু খেলাঘরের চরিত্রগুলো (উপর থেকে ঘড়ির কাটার অনুসারে - টগু, মগু, ব্লুটুথ, এডি, সোফিয়া ও টিয়া

পুরো অনুষ্ঠান ধারণ ও প্রচারণার কাজে সহযোগিতা করছে আরটিভি। অনুষ্ঠানটি আগামী ফেব্রুয়ারী মাস থেকে আরটিভিতে সম্প্রচার হবে। সেই সাথে পর্যায়ক্রমে টগুমগু প্যারেন্টিং অ্যাপ, গুফি ও আরটিভির সোস্যাল মিডিয়া চ্যানেলেও দেখা যাবে এই অনুষ্ঠানটি।

“টগুমগু খেলাঘর” টিভি শো টি শিশুদের কল্পনা, সৃজনশীলতা এবং ভুল করতে ভয় না পাওয়ার জন্য আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে ভূমিকা রাখবে। পুরো শোটি একটি ফ্যামিলি শো হিসাবে ডিজাইন করা হয়েছে, যেনো পিতামাতা, অভিভাবক এবং শিশু সবার জন্য মজা, রোমাঞ্চ এবং মৌলিক শিক্ষার মিলিয়ে আনন্দদায়ক কিছু মূহুর্ত তৈরি করে।

অনুষ্ঠানের পেছনে কাজ করছে গুফি, টগুমগু ও আরটিভির চমৎকার একটি টিম। শিশুতোষ বইয়ের লেখক, অভিজ্ঞ স্ক্রিপ্ট রাইটার, পাপেটিয়ারদের নিয়ে এই টিমটি বাংলাদেশে শিশুদের অনুষ্ঠানের এক নতুন দিগন্ত সূচনা করতে এক সাথে কাজ করছে।

 

ছবিঃ প্রোডাকশন ও পাপেট টিমের একংশ

আরটিভির সিইও সৈয়দ আশিক রহামান বলেন, “আমরা খুবই রোমাঞ্চিত এমন একটি উদ্যোগ নিতে পেরে। আরটিভি সবসময়ই শিশুদের অনুষ্ঠান নিয়ে কাজ করতে আগ্রহী। টগুমগু ও গুফি টিমের পক্ষ থেকে প্রস্তাব পাওয়ার পর আমরা সুযোগটি কাজে লাগাতে চেয়েছি। এই অনুষ্ঠানের প্রোডাকশনের পুরো দায়িত্ব আরটিভি বহন করছে। আমরা শিশুদের আনন্দ ও শিক্ষার এই কম্বিনেশনকে উৎসাহ দিতে চাই।”

টগুমগুর সিইও নাজমুল আরেফীন মোমেল বলেন, “আমরা গত ৩ বছর ধরে টগুমগু প্যারেন্টিং অ্যাপের মাধ্যমে ২ লক্ষের বেশি প্যারেন্টস দের সাথে যুক্ত হয়েছি। অধিকাংশ বাবা-মা তাদের সন্তানের জন্য বাংলায় ভালো টিভি প্রোগ্রাম খোজেন। এখন বেশিরভাগ অনুষ্ঠানই বিদেশি কার্টুনের বাংলা ডাবিং। টগুমগু ও গুফি শুরু থেকেই একসাথে কাজ করছে। সেই সূত্রধরেই আমরা যৌথভাবে আরটিভির সাথে মিলে শিশুদের জন্য বাংলা সম্পূর্ণ নতুন ধরণের গল্প ও একটিভিটি নিয়ে “টগুমগুর খেলাঘর” প্রোগ্রামটি তৈরি করছি। আশা করছি শিশু ও অভিভাবক সবাই মিলে অনুষ্ঠানটি উপভোগ করবেন।”

গুফি ব্র্যান্ডের উদ্যোগতা এবং শিশুতোষ বইয়ের জনপ্রিয় লেখক ওয়ালিউল্লাহ ভূইয়া বলেন, “আমরা শিশুদের আনন্দের মাধ্যমে ভবিষ্যৎ দক্ষতা ও নৈতিকতা-মূল্যবোধ তৈরিতে কাজ করছি। বাংলাদেশের কয়েক কোটি শিশুর কাছে পৌঁছাতে, বিশেষ করে যেসব পরিবারে স্মার্টফোন, ইন্টারনেট নেই, সেসব পরিবারের শিশুদের কাছে পৌঁছে দিতে আমরা টিভি মিডিয়ামকে বেছে নিয়েছি। পাশাপাশি অন্যান্য ডিজিটাল মিডিয়াগুলো থাকছেই। আমাদের জনপ্রিয় চরিত্রগুলো এখন সরাসরি শিশুদের সাথে কথা বলবে, তাদের ভালো কাজে উৎসাহ দিবে - এটা ভাবতেই ভালো লাগছে।”

দুই সিজনে মোট ৫২ পর্বের শো তৈরি হবে প্রথমে এবং পরবর্তীতে আরও সিজন তৈরি করার ইচ্ছা ব্যাক্ত করেন সবাই। শো সম্পর্কে আরও জানতে নিয়মিত ফলো করুন টগুমগু প্যারেন্টিং অ্যাপ, গুফি ও আরটিভির সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো।

ToguMogu App