ToguMogu
ToguMogu
article.title
 Sep 26, 2020
 5394

শিশুর খেলাঃ বয়স যখন ০-৩ মাস

আপনার শিশুর বয়স এখন ০-৩ মাসের মধ্যে। এই বয়সে কি শিশু নিজে নিজে খেলতে পারে? তাকে কি ধরণের toys কিনে দিতে পারেন? আর তার সাথে খেলনা দিয়ে খেলবেন কীভাবে? চলুন উত্তরগুলো জেনে নেই।

 

০-৩ মাস বয়সের growth এবং উপযোগী খেলনা

এই বয়সে শিশুরা কেবল হাত-পা ছুঁড়তে পারে। জন্মের সময় শিশুরা তাদের মুখ থেকে মাত্র ৮ ইঞ্চি দূরের জিনিসের উপর ফোকাস করতে পারে। তবে ৩ মাসের মধ্যে সেটা হয়ে দাঁড়ায় কয়েক ফুট। এই সময়ে শিশুরা কেবল চোখ দিয়ে দেখে এবং কান দিয়ে শুনে।

তাই যে কোনো খেলনার জিনিস তাদের চোখের এই দৃষ্টিসীমার মধ্যে রাখতে হবে। এর চেয়ে দূরে রাখলে তারা দেখতে পাবে না। মানুষের চেহারা শিশুরা এই সময়ে খুব পছন্দ করে। মা-বাবা এবং কাছের মানুষদের চেহারা তারা এই সময়েই চিনে নিতে থাকে। তাই শিশুর মুখের কাছে এসে কথা বলা বা তাকে আদর করতে হবে।

 এই বয়সে শিশুরা উজ্জ্বল রঙ যেমন হলুদ এবং লাল পছন্দ করে। তাই তাদের জন্য কোন খেলনার কথা চিন্তা করলে সেটার রঙ যেন খুব উজ্জ্বল হয়। যেহেতু তাদের হাতের উপর কোন নিয়ন্ত্রণ এখনও তৈরি হয়নি, তাই যেকোনো খেলনা তারা অল্প সময় খালি ছুঁতে পারে। এই বয়সে শিশুর জন্য যদি কোন খেলনা দেন তাহলে অবশ্যই যেন সেটা নরম, উজ্জ্বল রঙ, হাল্কা, এবং সে হাতে ধরতে পারে এমন সাইজের হয়। অবশ্যই খেলনা রাউন্ড শেপের হতে হবে, কোন ধারালো প্রান্ত থাকা যাবে না। যেহেতু এই ধরণের soft toy নিয়ে শিশুর আগ্রহ প্রথম ১ বছর পর্যন্ত থাকে, তাই ২-৩ মাস বয়স হলেই অভিভাবকরা এই ধরণের খেলনা শিশুকে দিতে পারেন।

 

০-৩ মাস বয়সের শিশুর সাথে কীভাবে খেলতে হবে?

খেলনাটি নিয়ে তার মুখের কাছে নিয়ে যান যেন সে ঠিকমতো দেখতে পারে। হাত দিয়ে ছুঁতে দিন, যেন আপনার শিশু খেলনার যে ম্যাটেরিয়াল সেটা অনুভব করতে পারে। ৩ মাস বয়স হলে থাকলে সে হাত দিয়ে ধরতে চেষ্টা করবে।

অনেকেই এই বয়সে শিশুকে ঝুনঝুনি জাতীয় খেলনা দেন। সেগুলো সাধারণত প্লাস্টিকের হয়, এবং বেশ শক্ত থাকে। এই ধরণের খেলনা কখনও হাতে দিবেন না। ওর যেহেতু এখন নিজের মুভমেন্টের উপর এখন কোন নিয়ন্ত্রণ নেই, তাই হাতে পেলে ঝাঁকুনি দিতে গিয়ে ব্যাথা পেতে পারে।

নরম শব্দ হয় এবং উজ্জ্বল রঙ – এই ধরণের খেলনা শিশুরা এই বয়সে খুব পছন্দ করে। তাছাড়া কাপড়ের ছোট উজ্জ্বল বল, পুতুল ইত্যাদি দিতে পারেন।

 

ToguMogu App