article.title
 Sep 8, 2021
 151

শিশুকে ২৪ ঘণ্টা ডায়পার পরানো ভাল নাকি খারাপ !!

এখনকার দিনে ডায়পার শিশুদের জন্য একটি অপরিহার্য পণ্য। বাবা মায়েরা তাদের সন্তান এবং নিজেদের সুবিধার জন্য দিনের অধিকাংশ সময় শিশুদের ডায়পার পরিয়ে রাখতে চান। কিন্তু এভাবে অনেকটা সময় ডায়পার পরিয়ে রাখা কতটা স্বাস্থ্যসম্মত তা ভেবে দেখেছেন কি?  

প্রথমেই আসি ডায়পারের সুবিধাগুলো নিয়ে। শিশুকে ডায়পার পরিয়ে রাখলে তার পটি পরিষ্কারের ঝামেলা অনেকটাই কমে যায়। যেখানে সেখানে পটি করার সম্ভাবনাও থাকেনা। এতে করে বাবা মায়েরা অনেকটাই নিশ্চিত থাকেন। কোন কোন শিশু ২৪ ঘণ্টাই ডায়পার পরে থাকতে অভ্যস্ত। বিশেষ করে বাইরের দেশের শিশুদের জন্য এটি একটি কমন ব্যাপার। এতে করে বাসায় যারা শিশুকে ম্যানেজ করেন তাদের কষ্ট কম হয়।

 

এতো গেল ডায়পার ব্যবহারের সুবিধা। কিন্তু আপনি ভেবে দেখেছেন কি সারাক্ষন ডায়পার ব্যবহারের ফলে শিশুর কি কি অসুবিধা হতে পারে?

অনেকেই হয়ত বলে থাকেন যে বাইরের দেশের শিশুরা যদি সারাক্ষন ডায়পার পরে থাকে তাহলে আমাদের শিশুদের পরাতে কি সমস্যা? আসলে আমাদেরও কোন সমস্যা নেই। তবে বাইরের দেশের আবহাওয়ার সাথে আমাদের দেশের আবহাওয়ার বেশ পার্থক্য রয়েছে। আমাদের দেশের অতিরিক্ত গরম এবং আদ্রতার কারনে সবসময় ডায়পার পরানোর ফলে শিশুর নানা রকম ক্ষতিও হতে পারে। যেসব শিশুর ত্বক সংবেদনশীল তাদের অধিকাংশেরই নিয়মিত ডায়পার পড়ার কারনে র‍্যাশ উঠে যায়। সারাক্ষণ ভেজা থাকা এবং একেবারেই বাতাস প্রবেশ না করার কারণে ত্বকে র‍্যাশ ওঠার সমস্যাটা দেখা দেয়। যার দরুন শিশুর ভীষণ কষ্ট হয়, এবং কান্নাকাটি করে।

 

এছাড়ারাও ডায়পারে সুগন্ধি সৃষ্টির জন্য বা তার কার্যকারিতা বৃদ্ধির জন্য ব্যবহার করা হয় নানা প্রকার সুগন্ধি এবং রাসায়নিক উপাদান। অনেক শিশুই এসকল রাসায়নিক উপাদানের কারনে অ্যালার্জির শিকার হয়। ফলে ফুসকুড়ি হয়ে ত্বকের দাগের সৃষ্টি হতে পারে। 

 

অতিরিক্ত শক্ত করে ডায়পার পরানোর কারনে শিশুর ত্বকের স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে আপনার অজান্তেই আপনার শিশুর স্বাভাবিক বৃদ্ধির ক্ষতি হয় এবং আপনার শিশু কষ্ট পায় কিন্তু মুখে কিছু বলতে পারে না।  শিশু যদি দীর্ঘসময় ধরে মল-মূত্রসহ ডায়পার পরে থাকে তাহলে, তার ইউরিন ইনফেকশন হবার সম্ভাবনা থাকে। তাই শিশু মল-মূত্র করার সাথে সাথে ডায়পার বদল করা উচিত। তাছাড়াও একই ডায়পার ৩ ঘন্টার বেশী সময় ধরে পড়ে থাকা স্বাস্থ্যকর নয়। ৩ ঘন্টা পর পর ডায়াপার বদলে দিন আপনার শিশুর ডায়পার। 

 

শিশুর জন্য সবসময় চেষ্টা করুন ভাল মানের ডায়পার ব্যবহার করতে। প্রতিবার ডায়পার পরিবর্তনের সময় হাল্কা গরম পানির মধ্যে তুলা ভিজিয়ে জায়গাটি পরিস্কার করে দিন অথবা পানি দিয়ে ধুয়ে দিন। এরপর কিছুক্ষণ তাকে ডায়পার পরানো থেকে বিরত থাকুন। সারারাত ডায়পার পরানোর অভ্যাস থাকলে রাতের মধ্যে অন্তত চেক করে তা পরিবর্তন করে দিন অথবা না পরালে আরও ভাল হয়। কোন কারনে যদি র‍্যাশ উঠে তাহলে ভাল মানের র‍্যাশ ক্রিম ব্যবহার করুন। 

 

সর্বোপরি সবার আগে শিশুর স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। যদি ডায়পার ব্যবহারে শিশুর সুবিধার থেকে অসুবিধাই বেশি হয় তাহলে সেটি না পরানোই ভাল।

 

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App