article.title
 Dec 20, 2020
 12732

যে ১০টি খাবার শিশুকে লম্বা হতে সাহায্য করে

যে ১০টি খাবার শিশুকে লম্বা হতে সাহায্য করে

সব মা বাবাই চায় সন্তান যেন লম্বা আর স্বাস্থ্যবান হয়ে বেড়ে ওঠে। কিন্তু আমরা কি জানি কোন কোন খাবার গুলি শিশুদের লম্বা হতে সাহায্য করে? যে ১০ টি খাবার শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করে তা আমরা এখানে আপনাদের জন্যে তুলে ধরছি।

১। ডিমঃ

ডিম হল এমন পুষ্টিকর খাবার যা শিশুর উচ্চতা বৃদ্ধিতে সবচেয়ে মুখ্য ভুমিকা পালন করে। সুতরাং শিশুকে দিনে একটি ডিম অবশ্যই দেয়া উচিৎ। সকালের নাস্তায় মজা করে ডিম ভাজা অথবা সিদ্ধ ডিম হতে পারে দিন শুরু করার এবং শরীরে প্রোটিন যাবার একটা চমৎকার উপায়।

২। দুধঃ

দুধে রয়েছে ক্যালসিয়াম যা হাড়ের বৃদ্ধিতে সহায়তা করে এবং হাড়কে করে শক্তিশালী। দুধের সাথে রয়েছে প্রোটিনেরও সম্পর্ক। শিশুকে প্রতিদিন ১ মগ দুধ দিন অথবা দুধ দিয়ে মজার মজার খাবার তৈরী করে দিন।

৩। সয়াবিন:-

সয়াবিনে রয়েছে প্রচুর প্রোটিন যা পেশী এবং হাড় বৃদ্ধির সহায়ক।

৪। ওটমিলঃ

অত্যন্ত প্রোটিন সমৃদ্ধ খাবার ওটমিল এবং এতে রয়েছে লো ফ্যাট। ওটমিল যে কোন বয়সী মানুষের জন্যই স্বাস্থ্যকর খাবার। প্রতিদিন একবেলা শিশুকে ওটমিল দিতে পারেন। 

৫। মুরগিঃ

মুরগির মাংস দিয়ে বানানো যেকোন খাবারই শিশুরা খুব পছন্দ করে। মুরগির মাংস খুবই স্বাস্থ্যকর এবং প্রোটিন সমৃদ্ধ।  

৬। শাকঃ

শাকে রয়েছে আয়রণ এবং ক্যালসিয়াম। এই দুটি উপাদানই শিশুর উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।  

৭। গাজরঃ

গাজরে রয়েছে প্রচুর ভিটামিন এ, যা কিনা শরীরের প্রোটিন সংশ্লেষণে সাহায্য করে। রান্না করা গাজরের তুলনায় কাঁচা গাজরে ভিটামিন বেশি থাকে। সুতরাং শিশুকে গাজরের তৈরী সালাদ বা জুস দিতে পারেন।

৮। ফলঃ

শিশুর সুস্বাস্থ্যের জন্যে ফলের ভুমিকা কম বেশি সবারই জানা আছে। ভিটামিন এ সমৃদ্ধ ফলসমূহ যেমন আম, তরমুজ, টমেটো শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করে থাকে এবং হাড়কে করে মজবুত। 

৯। শস্যদানাঃ

গমের তৈরি রুটি-পাস্তা, লাল চালের খিচুড়ি, গমের সিরিয়াল- এসবে রয়েছে ভিটামিন-বি ও আয়রন যা শিশুকে করে লম্বা।

১০। ইয়োগার্টঃ

এতে রয়েছে ভিটামিন ডি আর আয়রন যা শিশুর জন্যে আবশ্যক। শিশু যদি ইয়োগার্ট পছন্দ না করে তাহলে দিতে পারেন চিজ। চিজ বা পনিরেও রয়েছে ভিটামিন ডি, আয়রন এবং প্রোটিন। উপরের খাবারগুলি শিশুকে যে শুধু লম্বা হতেই সাহায্য করবে তা না, শিশু বেড়েও উঠবে স্বাস্থ্যবান হয়ে।  


মা-বাবার জন্য এখন Togumogu নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম Parenting app,যার মাধ্যমে প্রেগনেন্সি থেকে শুরু করে ১২ বছর পর্যন্ত শিশুর সকল ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস পেয়ে যাচ্ছেন একটি App এ।অভিভাবকের জন্য রয়েছে বিভিন্ন আর্টিকেল যা আপনার সাথে শিশুর বেড়ে উঠাকে করে তুলবে আরও সহজ এবং নিরাপদ। শিশুদের Moral Values বা নৈতিকতা বোধ শিক্ষার বিভিন্ন বই খুব সহজেই পেতে পারেন এখানে।

ToguMogu Parenting App ডাউনলোড করুন আর নিয়মিতভাবে বিভিন্ন সার্ভিস এবং অফার উপভোগ করুন।


ToguMogu App