article.title
 Jun 30, 2022
 86

শিশু কেন ‘গুফি বই’ পছন্দ করে?

‘গুফি-বই’ শিশুরা ভীষণ পছন্দ করে।

কেন পছন্দ করে? শিশুরা তো বড়দের মতো ‘ভ্যালু’ বোঝে না। জটিল জীবনের অভিজ্ঞতা তাদের হয় নি। তারপরেও কেন শিশুরা লুফে নেয় গুফি বই?

অনেকগুলো কারণ রয়েছে। এরমধ্যে সর্বপ্রথম কারণ হলো – গুফি বইগুলো শিশুদের কাছে আকর্ষণীয়, চমৎকার। দৃষ্টি পড়তেই শিশুর চোখ আটকে যায় গুফি বইয়ে। তারা বই হাতে নেয়। পৃষ্ঠা উল্টাতে শুরু করে। পাতায় পাতায় দৃষ্টি থামে। কেন থামে? কারণ হলো – গুফি বইয়ের প্রতিটি ছবিই হাতে আঁকা, জীবন্ত।

এভাবেই গুফি বই শিশুর সাথে বন্ধুত্ব শুরু করে। বন্ধুত্বের এই সম্পর্ক শেষ হয় না। দিনে দিনে মজবুত হয়। সুন্দর, আকর্ষণীয় বই হওয়ায়, বইটি পড়ার জন্য, গল্পটি জানার জন্য শিশু প্রবল আগ্রহ বোধ করে। ছবির সাথে কথা মিলিয়ে গল্প জানতে শুরু করে। শিশুমনে শুরু হয় কল্পনার রাজ্য। কিন্তু কীভাবে গুফি বই ‍শিশুর সাথে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করে?

গুফির প্রতিটি বই তৈরি হয় শিশুর বয়স এবং সুনির্দিষ্ট বিষয়ের উপর ভিত্তি করে। বিষয় নির্ধারিত হয় শিশুর মৌলিক উন্নয়নের সাথে সম্পর্ক রেখে। লেখা আর ছবি এমনভাবে বিন্যাস করা হয়, যেন শিশু বুঝতে পারে। বোধগম্য করা যায়,স্পষ্ট, চিন্তার উদ্রেক করে, আগ্রহ তৈরি করে – এমন উপাদান গুফির সবগুলো বইয়ে নিশ্চিত করা হয়। ফলে, শিশু গুফি বইয়ের সাথে একাত্ম হয়ে যায়। গুফি থেকে শেখে, আনন্দ আহরণ করে।

মূলত এসব কারণেই, শিশুরা গুফির বই পছন্দ করে। বড়দের মতো শিশুরা ‘ভ্যালু’ না বুঝলেও, জটিল জীবনের অভিজ্ঞতা না থাকলেও, শিশু গুফি বই লুফে নেয়, নেবেই।

গুফি বইয়ের সাথে আপনার শিশুর বন্ধুত্ব হোক। গুফি হোক আপনার শিশুর শেখার উৎস, আনন্দের উৎস।

 

 

https://www.youtube.com/watch?v=kP0JRzmmJNc

 

https://togumogu.app/coXp5aYhVoXpyp6r5

লেখা – কুয়াশা হাবীব, সম্পাদক, গুফি।

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App