ToguMogu
ToguMogu
article.title
 Jun 11, 2019
 2240

শিশুর ADHD আছে কিনা তা যেভাবে পরীক্ষা করা হয়

শিশুর ADHD আছে কিনা তা কত বছর বয়সে পরীক্ষা করা সম্ভব বিশেষজ্ঞদের মতে শিশুদের মধ্যে ADHD এর লক্ষন ৪ থেকে ৬ বছরের আগে ধরা পরে না। কারণ শিশুরা স্বভাবতই চঞ্চল, কম মনযোগী এবং একটু বেশিই আবেগপ্রবণ হয়। তাই আপনার শিশুর এটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডার বা ADHD আছে কিনা তা বাবা মা হিসেবে আপনার মুল্যায়ন করতে পারাটা একটু কঠিন। কিন্তু সতর্কতা অবলম্বন করতে দোষ কোথায়। আপনার যদি মনে হয় আপনার সন্তানের মধ্যে ADHD এর লক্ষনগুলি রয়েছে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। কোন ডাক্তারের কাছে সন্তানকে নিয়ে যাবেন ভালো হয় যদি আপনি কোন পেডিয়াট্রিশিয়ান বা আপনার পারিবারিক ডাক্তারকে দেখান যেন তারা অন্ততপক্ষে প্রাথমিক কিছু টেস্ট করতে পারেন অথবা অন্য কোন কারণে যেমন- দৃষ্টি বা শ্রবন শক্তির সমস্যা বা অন্য কোন সমস্যার কারণে আপনার সন্তানের মধ্যে এই লক্ষনগুলি দেখা দিচ্ছে কিনা তা বলতে পারবেন। এটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডার সম্পর্কে একেক ডাক্তারের একেক মতামত থাকতে পারে কারণ এটি নিয়ে খুব সম্প্রতি গবেষণা শুরু হয়েছে। আপনার সন্তানকে সচরাচর যে ডাক্তারের কাছে নিয়ে যান প্রথম প্রথম তাকেই দেখান। এরপর যদি আপনার মনে হয় যে কোন ADHD স্পেশালিষ্টকে দেখালে ভাল হবে তাহলে তাকেও দেখাতে পারেন যেমন- পেডিয়াট্রিশিয়ান, নিওরোলোজিস্ট, শিশু মনোবিজ্ঞানী। কিন্তু মনে রাখবেন আপনার শিশুকে যাকেই দেখান না কেন তার যেন ADHD সম্পর্কে ভাল ধারনা এবং দীর্ঘদিনের অভিজ্ঞতা থাকে। যেভাবে ADHD মূল্যায়ন করা হয আপনার সন্তান যদি খুব কম সময়েই তার মনোযোগ হারিয়ে ফেলে তার মানে এই না যে তার ADHD রোগ আছে। বিষণ্নতা, উদ্বেগ এবং শেখার অক্ষমতা বা Learning disabilities ইত্যাদি এ সমস্ত কারণে অনেক সময় শিশুদের মধ্যে এমন লক্ষন দেখা দেয় যাকে অনেকে ADHD ভেবে ভুল করে থাকেন। কিন্তু এটা চিন্তা করেও চুপ করে থাকা উচিৎ নয় যে সন্তানের ক্ষীণ মনোযোগ, অতিরিক্ত আবেগপ্রবনতা নেহায়েত বয়সের দোষ। নিচে কিভাবে আপনার সন্তানের ADHD আছে কিনা তা মূল্যায়ন করা হয় তা বর্ণিত হলঃ

Hyperactive শিশুদের জন্যে গল্পের বই খুবই উপকারী। এটি শিশুদের আরও মনযোগী করে তুলতে সাহায্য করে।

 

১. আপনার সন্তানের ডাক্তার আপনার পরিবার এবং আপনার সন্তানের ব্যক্তিগত ও মেডিকেল হিস্ট্রি সম্পর্কে অনেক প্রশ্ন জিজ্ঞেস করতে পারেন। ADHD এর কারণ হতে পারে জেনেটিক্যাল। বাবা মা থেকেও সন্তানের মাঝে আবির্ভাব হতে পারে আবার ভাই বোনের মধ্যে কারও থেকে থাকলে বাকিদেরও হওয়ার সম্ভাবনা রয়েছে। ডাক্তার আপনাকে জিজ্ঞেস করতে পারেন কতদিন ধরে আপনার সন্তানের মধ্যে এই ডিসঅর্ডারের লক্ষনগুলি দেখা দিচ্ছে (সাধারণত ৬ মাসের বেশি সময় ধরে দেখা দিতে পারে)। তিনি আরও জিজ্ঞেস করতে পারেন তার এই লক্ষনগুলি কোথায় গেলে বেশি প্রকাশ পায় (বাড়িতে, স্কুলে না অন্য কোথাও নিয়ে গেলে)।

২. ডাক্তার আপনার সন্তাদের সাথেও কথা বলতে চাইবেন। সেটি আপনার উপস্থিতিতেও হতে পারে আবার অনুপস্থিতিতেও হতে পারে। এটি নির্ভর করবে আপনার সন্তানের উপর। সে যেভাবে কথা বলে সাচ্ছন্দ্যবোধ করে। অনেক সময় শিশুরা বাবা মার সাথে স্বাচ্ছন্দ্যবোধ করে আবার অনেকে আছে তারা বাবা মার অনুপস্থিতিতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। ডাক্তার আপনার সন্তানকে খুবই সাধারন প্রশ্ন করবেন যেমন- তার প্রিয় রঙ কি, সে কি করতে বেশি ভালবাসে, কোনটি করা তার একদমই পছন্দ না ইত্যাদি। আপনার বাচ্চার বয়স অনুযায়ী একটি কম্পিউটার টেস্ট হতে পারে যার মাধ্যমে তার মস্তিষ্কের ডেভেলপমেন্ট সম্পর্কে ডাক্তার একটা ধারনা নিবেন। এই জিজ্ঞেসাবাদের সময় ডাক্তার আপনার সন্তানকে খুবই কাছ থেকে পর্যবেক্ষণ করবেন। সে পুরোটা সময় মনোযোগ ধরে রাখতে পারছে কিনা, পুরোটা সময় না পারলেও কতক্ষন পারছে কিংবা অস্থির হয়ে যাচ্ছে কিনা ইত্যাদি। এই জিজ্ঞেসাবাদ ৬০ মিনিটের মত চলতে পারে।

৩. এরপর ডাক্তার আপনার এবং আপনার পার্টনারের সাথেক কথা বলতে চাইবেন। তিনি দেখবেন যে আপনাদের পারিবারিক পরিস্থিতি কেমন। আপনাকে আপনার প্যারেন্টিং স্টাইল, বাসায় কি ধরনের পরিবেশ থাকে তা সম্পর্কেও প্রশ্ন করতে পারেন। এ সময় আপনি আপনার সন্তানের অবস্থার সম্পর্কে যা যা জানতে চান সে ব্যাপারে ডাক্তারকে প্রশ্ন করতে পারেন। আপনার সাথে ডাক্তারের এই জিজ্ঞেসাবাদ পর্ব চলতে পারে ৯০ মিনিটের মত।

৪. প্রয়োজন পরলে ডাক্তার আপনার সন্তানের শিক্ষককেও জিজ্ঞেসাবাদ করতে পারেন। তিনি শিক্ষককে আপনার সন্তানের আচরণ সম্পর্কিত একটি রেটিং স্কেল ফিল আপ করতে দিতে পারেন এবং কিছু প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। যেমন স্কুলে সে কি ধরনের আচরণ করে, তাকে অপেক্ষা করতে বললে সে শুনে কিনা কিংবা তাকে কিছু করতে বললে কতটুকু করে ইত্যাদি।

৫. আপনার সন্তানের অন্যকোন শারীরিক সমস্যা আছে কিনা তারও একটি টেস্ট ডাক্তার করতে পারেন যেমন- দৃষ্টি কিংবা শ্রবন শক্তির সমস্যা ইত্যাদি।

৬. সব ধরনের পরিক্ষা নিরিক্ষা শেষ হলে ডাক্তার সিদ্ধান্ত নিবেন যে কি করলে আপনার সন্তানের জন্যে বেশি ভাল হয়। তাকে ওষুধ দেয়াটা ঠিক হবে,নাকি Behavioral Therapy দেয়া উচিৎ তিনি সেই ব্যাপারে সিদ্ধান্ত নিবেন এবং আপনাকে সব বিস্তারিত জানাবেন।

 

 

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App