ToguMogu
ToguMogu
article.title
 Oct 7, 2020
 229

ToguMogu Pregnancy Series: সপ্তাহ ৩৫

ToguMogu থেকে আমরা Expecting Parents দের জন্যে প্রকাশ করছি Pregnancy Series. আজকের লেখায় আমরা এখানে তুলে ধরছি Pregnancy এর ৩৫ সপ্তাহ।


৩৫তম সপ্তাহ। প্রেগনেন্সির ৩৪ টি সপ্তাহ পেরিয়ে ৩৫তম সপ্তাহে পদার্পণে প্রসূতি মায়েদের অভিনন্দন।

কিভাবে বেড়ে উঠছে আপনার সন্তান?

আপনার সোনামণি আর আগের মতন পেটের মধ্যে দাপাদাপি করতে পারছে না। কারন তার উচ্চতা এখন হয়ে গেছে ১৮ ইঞ্চির চেয়ে বেশি। আর ওজনে প্রায় সোয়া ৫ পাউন্ড। এভাবে বাড়তে থাকায় জরায়ুর মধ্যে আর খুব একটা নড়াচড়ার জায়গা নেই। তাই ও আর আগের মতন পেটের মধ্যে ডিগবাজি খেতে পারছে না। তবে বাচ্চার কিক এর পরিমান কিন্তু একদমই কমেনি।

বাচ্চার কিডনি এখন সম্পূর্ণ। লিভার অনেকটাই বেড়ে উঠেছে। প্রতিনিয়ত কিছু বর্জ্যপদার্থও উৎপাদন করছে। বাচ্চার শারীরিক বৃদ্ধি এখন অনেকটাই সম্পূর্ণ হয়ে গেছে। এখন কেবল একটু একটু করে ওজন বাড়তে থাকবে। আর চামড়ার কোমলতা বাড়বে।

কিভাবে বদলে যাচ্ছে আপনার জীবন?

আপনার গর্ভে থাকা আপনার ছোট্ট সোনামণি ধীরে ধীরে আপনার পেলভিক এরিয়ার দিকে আগাচ্ছে। এবং পেলভিক এরিয়ায় পৌঁছে স্থির হচ্ছে। এ প্রক্রিয়াটিকে লাইটিনিং বলে। একারনে মায়ের পর্শুকা বা পাঁজরের খাঁচায় চাপ কমে যায়। কিন্তু আবার মুত্রথলিতে বেশি চাপ অনুভূত হয়। এই কারনে এই সময়ে ঘন ঘন প্রস্রাব হয়। এছাড়া হার্টবার্ন থেকে শুরু করে গ্যাসের নানা সমস্যা হতে পারে। যদি আপনার এ ধরনের সমস্যা না হয় তবে আপনাকে ভাগ্যবতীই বলতে হয়।

এখন থেকে প্রতি সপ্তাহে ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করানো উচিত। ডাক্তাররা চেক করে দেখেন মায়ের দেহে GBS (গ্রুপ বি স্ট্রেপটোকক্কাম) নামক একটি ব্যাকটেরিয়া আছে কিনা। এবং ১০-৩০ ভাগ মায়ের দেহেই এই ব্যাকটেরিয়াটি পাওয়া যায়। এই ব্যাকটেরিয়াটি বয়স্কদের দেহে যদিও কোন সমস্যা করে না কিন্তু মায়ের মাধ্যমে বাচ্চার শরীরে গেলে নানা অসুখের কারন হতে পারে। যেমন, নিউমোনিয়া, মেনিনজাইটিস, ব্লাড ইনফেকশন ইত্যাদি।




জেনে নিনঃ

হাসপাতালে পৌঁছানোর আগে ও পরে কি করবেন?

আপনার দীর্ঘ ১০ মাসের ধৈর্যের শেষে আপনার কোল আলো করে আসবে একটা ফুটফুটে সন্তান। আর এই অপেক্ষার অবসান হবে হাসপাতালে। তাই হাসপাতালের ব্যাপারে সবকিছু জেনে রাখা জরুরী।

সবার আগে আপনার স্বামীর সাথে আলাপ করুন আর জেনে নিন আপনার বাসার কাছে ভাল হাসপাতাল কোনটি। ওই হাসপাতালে পৌঁছাবার সবচেয়ে ভাল রাস্তাটাও জেনে রাখুন। কিভাবে হাসপাতালে পৌঁছাবেন তারও ব্যবস্থা করে ফেলুন। নিজের গাড়ী থাকলে সবচেয়ে ভাল হয়। না হলে কোন প্রতিবেশী বা বন্ধুকে বলে রাখুন যেন সময়মত সে গাড়ি নিয়ে সাহায্য করতে পারে। তা সম্ভব না হলে কোন ভাড়া গাড়ি বা উবারের ব্যবস্থা করে রাখুন। গ্রাম অঞ্চলে কোথাও যদি গাড়ির ব্যবস্থা না থাকে তবে ভ্যানগাড়ি, নৌকা, বেবিট্যাক্সি যেটা রাস্তার জন্য উপযুক্ত হয়, সেটার ব্যবস্থা করে রাখুন। হাসপাতালে যাবার সময় যেসব কিছু নিতে হবে তার একটা চেকলিস্ট বানিয়ে ফেলুন। কিছু কেনার দরকার থাকলে কিনে ফেলুন। একটি ব্যাগের মধ্যে এই সবজিনিস পত্র নিয়ে একটি কমপ্লিট হসপিটাল ব্যাগ রেডি করে ফেলুন।

হাসপাতালে যাবার পর যদি কোন পেপার ওয়ার্ক বা ফর্মফিলাপের প্রয়োজন হয়, তবে সেটা যতদ্রুত সম্ভব শেষ করে মেটারনিটি ওয়ার্ডে যেতে হবে। সেখানে নার্স আপনার চেকাপ করবে। সে দেখার চেষ্টা করবে যে আসলেই আপনার ডেলিভারির সময় চলে এসেছে নাকি অন্যকোনো সমস্যা হচ্ছে। এবং আপনাকে ডেলিভারি রুমে নিয়ে যাবে। ইতোমধ্যে নার্স আপনার ইউরিন টেস্ট করবে। এবং আপনাকে কাপড় বদলাতে হবে। নার্স জানতে চাইবে যে কতক্ষন ধরে ব্যাথা হচ্ছে, বাচ্চা নড়াচড়া করছে কিনা, কিছু খাওয়া হয়েছে কিনা ইত্যাদি।


এ সপ্তাহের কাজঃ

তৈরি করে ফেলুন আপনার হসপিটাল ব্যাগঃ

আপনি হসপিটালে যেসব জিনিস নিবেন তা সবকিছু বহনের সুবিধার জন্য একটি ব্যাগেই ভরে নিয়ে যাবেন। এই ব্যাগই হল আপনার হসপিটাল ব্যাগ।

প্রথমেই এইব্যাগে কি কি নিবেন তা নিয়ে একটি চেকলিস্ট বানিয়ে ফেলুন। চেক করে দেখুন যা যা চেকলিস্টে আছেন সব কিছু বাসায় আছে কিনা। কিছু কেনার দরকার থাকলে কিনে ফেলুন। বা আপনার স্বামীকে বলুন কিনে আনতে। এবার জেনে নিন মুলত কি কি থাকা দরকার এই ব্যাগে।

প্রথমেই আপনার বা আপনার স্বামীর NID অন্য কোন পরিচয়পত্র সাথে রাখুন। আপনার পার্স বা টাকাপয়সা নিয়ে নিন। আপনার স্বামীকেও তার মানিব্যাগ নিয়ে নিতে বলুন। টয়লেট্রিজ সামগ্রী সাথে রাখুন। রাতে ঘুমাবার পোশাক, স্যান্ডেল, মৌজা নিয়ে নিন। কারো যদি মনে হয় তাহনে নিজের স্বাচ্ছন্দ্যের জন্য কিছু জিনিস নিতে পারেন। যেমন, আপনার নিজের বালিশ, গান শোনার সামগ্রী, প্রিয়জনের ছবি ইত্যাদি। আপনার বাচ্চার জন্য কিছু জামা, মৌজা, ডাইপার ইত্যাদি নিতে পারেন। যত তাড়াতাড়ি পারা যায় এই ব্যাগ রেডি করে ফেলুন।

মা-বাবার জন্য এখন Togumogu নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম Parenting app.যার মাধ্যমে প্রেগনেন্সি থেকে শুরু করে ১২ বছর পর্যন্ত শিশুর সকল ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস পেয়ে যাচ্ছেন একটি App এ। অভিভাবকের জন্য রয়েছে বিভিন্ন আর্টিকেল যা আপনার সাথে শিশুর বেড়ে উঠাকে করে তুলবে আরও সহজ এবং নিরাপদ। শিশুদের Moral Values বা নৈতিকতা বোধ শিক্ষার বিভিন্ন বই খুব সহজেই পেতে পারেন এখানে।


ToguMogu Parenting App ডাউনলোড করুন আর নিয়মিতভাবে বিভিন্ন সার্ভিস এবং অফার উপভোগ করুন।


ডাউনলোড লিঙ্কঃ https://togumogu.com/app


Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App