article.title
 Jan 16, 2021
 4738

আপনার শিশুর জন্য বই বাছাইঃ বয়স যখন ৬ - ২৩ মাস

৬ মাস বয়সেই কি বই দেয়া যায়? এতো ছোট শিশু তো বইয়ের কিছু বুঝে না। এতো দাম দিয়ে বই নিবো, বাচ্চা তো খালি ছিঁড়ে ফেলে। বইয়ের পাতা এতো কম, সাইজ এতো ছোট? শিশুর বয়স যখন ২ বছরের নিচে তখন অনেক অভিভাবকের মনেই এই প্রশ্নগুলো আসে। হয়তো আপনার মনেও এসেছে। এই লেখাটিতে আমরা আপনার শিশুর বয়স যখন ৬-২৩ মাস বয়সের মধ্যে, তখন কি ধরণের বই তার জন্য বাছাই করবেন সেটার একটা গাইডলাইন দিয়েছি।

আপনার শিশুর বয়স যখন ৬ মাস তখন থেকেই তাকে বই দিতে পারেন। যত তাড়াতাড়ি তার হাতে বই তুলে দিবেন ততই ভালো। সাধারণত ৩-৪ বছর বয়স পর্যন্ত শিশুকে বই পড়ে শুনাতে হয়। এগুলোকে বলা হয় Read Aloud book. এরপর শিশুর বয়স যখন ৩-৪ বছর হয়, তখন থেকে এমন বই আছে যেগুলো তাকে সরাসরি নিজে নিজে পড়তে দিতে পারেন। 

এক নজরে দেখে নিন আপনার শিশুর উপযোগী বই বাছাইয়ের সময় প্রধান যে বিষয়গুলো মাথায় রাখবেন।

 

এখানে মূল লক্ষণীয় বিষয় হচ্ছে বইয়ের সাইজ ৪-৮ ইঞ্চির মধ্যে হতে হবে।

বইয়ের পাতা সংখ্যা মাত্র ৫-১০ হতে হবে। অথচ আমরা বইয়ের পাতা বেশি না বলে সেই বই নিতেই চাই না।

শিশুর বয়স ১ বছরের নিচে হলে সেই বইয়ের পাতা কাগজের হতে পারবে না।

শিশুর বয়স ১-২ বছর হলে তার বইয়ের পাতা শক্ত কার্ড বোর্ডের, প্লাস্টিকের বা খুব মোটা কাগজের হতে হবে।

সবার শেষে বইয়ের ধরণ কেমন হবে সেগুলো কিছু উদারহণ দেয়া আছে বয়সের বিভিন্ন ঘরে।

 

নিচের ছকটি মনোযোগ দিয়ে দেখুন। আপনার শিশুর বয়স এখন যে Group এর মধ্যে পড়বে, সেই অনুযায়ী বইয়ের ধরণ কেমন হবে সেটা দেখে নিন। 

 

ToguMogu তে আমরা শিশুদের জন্য বই এই গাইডলাইন অনুযায়ী রাখার চেষ্টা করি। আমাদের পার্টনার পাবলিশারদের যে সিরিজগুলো আমরা রেখেছি, সেগুলো এই গাইডলাইনটি ফলো করে। গাইডলাইনটি তৈরি করা হয়েছে US Govt. এর Consumer Product Safety Commission থেকে প্রকাশিত শিশুদের খেলার সামগ্রীর জন্য তৈরি করা Age-determination guideline অনুযায়ী। এ ব্যাপারে আমাদের সহায়তা নিচ্ছি আমাদের পার্টনার Light of Hope এবং ICHD - যারা বাংলা ভাষার এবং বাংলাদেশের শিশুদের উপযোগী একটা গাইডলাইন তৈরি করছে।

 

আশা করি এরপর থেকে যখন শিশুর জন্য বই কিনবেন তখন, এই ব্যাপারগুলো মাথায় রাখবেন। 

 

 

 

ToguMogu App