ToguMogu
ToguMogu
article.title
 Nov 27, 2023
 395

চাইল্ড কেয়ারগিভার হিসাবে আবেদনকারীদের জন্য FAQ

কেয়ারগিভার হিসাবে আমাকে কি ধরণের প্রশিক্ষণ দেয়া হবে?

কেয়ারগিভার হিসাবে মূলত শিশুর আর্লি লার্নিং, শিশুর আচরণ ও ব্যবহার, শিশুর নিউট্রিশন ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পাশাপাশি কাস্টমার বা অভিভাবকের সাথে আচরণ, ফাস্ট এইড – এসব বিষয়েও শেখানো হবে। এই প্রশিক্ষণগুলো কেয়ারগিভিং কাজের পাশাপাশি পরবর্তীতে শিক্ষক হওয়ার জন্য, এনজিও সেক্টরে চাকুরির জন্য কাজে আসবে।

 

কেয়ারগিভার জব কি আমাকে সবসময় করতে হবে?

কেয়ারগিভার জবে সবাইকে সারাজীবন থাকতে হবে না। এটা নিজের পরবর্তী ক্যারিয়ারের জন্য প্রথম ধাপ। তাই প্রশিক্ষণের পর অন্তত ১ বছর কেয়ারগিভার হিসাবে কাজ করার মানসিকতা থাকলে ভালো হবে। কারণ এরপর থেকেই বিদেশ যাওয়া, ডেভেলাপমেন্ট সেক্টর কিংবা স্কুলে শিক্ষক হিসাবে কাজ করার সুযোগটি বেশি তৈরি হয়।

 

কেয়ারগিভারদের বিদেশে কাজের সুযোগ কেমন?

উন্নত দেশগুলোতে কেয়ারগিভার কিংবা ন্যানীর চাহিদা অনেক বেশি। যেসব মেয়েরা হায়ার স্টাডির জন্য যায় তারা পার্টটাইম জব হিসাবে কেয়ারগিভার হতে পারে। এভাবেই সে নিজের সব খরচও মেটাতে পারে। আর পড়াশুনা শেষ করেও একটা ডিগ্রি নিয়ে ফুল টাইম কেয়ারগিভার হিসাবে কাজ করা যাবে ডে-কেয়ার বা প্রি-স্কুলে। তাদের পেমেন্টও খুব ভালো। বাংলাদেশ থেকে যেসব পরিবার বিদেশে থাকার জন্য যায়, সেসব পরিবারের স্ত্রীরা অনেকেই বিদেশে গিয়ে ডে-কেয়ার বা প্রি-স্কুলে কেয়ারগিভার হিসাবে কাজ করে।

 

দেশের বাইরে কেয়ারগিভিংয়ের কাজের জন্য আমি কি ধরণের সাহায্য পাবো?

যারা আমাদের মাধ্যমে কেয়ারগিভিংয়ের কাজের সাথে যুক্ত হবে, তারাই কেবল এই ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। তাদেরকে বাইরে যাওয়ার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ, বাইরের এজেন্টের সাথে কানেকশন, এবং তার ভিসা প্রসেস করার ক্ষেত্রে সহায়তা করা হবে। তবে বাইরে যাওয়ার জন্য এলিজিবল হওয়ার জন্য একজনকে কমপক্ষে দেশে ১ বছর কেয়ারগিভার হিসাবে কাজের অভিজ্ঞতা থাকবে হবে।

 

দেশে কেয়ারগিভারের মাসিক উপার্জন কেমন হয়?

টগুমগুর সাথে যুক্ত কেয়ারগিভাররা শুরুতেই মাসে ১৫ হাজার টাকা উপার্জন করতে পারবে ফুল টাইম কাজ করে। পাশাপাশি পার্টটাইমও কাজ করার সুযোগ থাকবে যেটা দৈনিক ভিত্তিতে হবে।

 

স্টুডেন্ট থাকা অবস্থায় কিভাবে কেয়ারগিভিংয়ের কাজ করবো?

স্টুডেন্ট থাকা অবস্থায় সপ্তাহে ৫ দিন তুমি কেয়ারগিভিংয়ের কাজ করে উপার্জন করতে পারবে। হোম-বেজড ন্যানী হিসাবে ফুল টাইম এই কাজ করা যাবে। পাশাপাশি মাসে যে কয়দিন ফ্রি থাকো, সেই কয়দিন টগুমগু অ্যাপের মাধ্যমে তোমাকে কানেক্ট করিয়ে দেয়া হবে কোন একজন অভিভাবকের সাথে যে হয়তো কোন জরুরি ভিত্তিতে একদিনের জন্য কেয়ারগিভার খুঁজছে।

 

আমি ১৮-২৫ বছর বয়সের মধ্যে না। আমিও কি কেয়ারগিভিংয়ে কাজ করতে পারবো?

হ্যাঁ, আপনিও আবেদন করতে পারবেন। ন্যূনতম এইসএসসি পাশ হতে হবে। টগুমগুর চাইল্ড কেয়ারগিভার সার্ভিস ক্যাটাগরিগুলো হল:

১। মাসিক সার্ভিসঃ সপ্তাহে ৫ দিন, ৬-৮ ঘণ্টা

২। অন ডিমান্ড সার্ভিসঃ যেকোনো দিন, ৬-৮ ঘণ্টা

৩। পার্টটাইম সার্ভিসঃ সপ্তাহে ৩-৪দিন, ২-৩ ঘণ্টা 

কেয়ারগিভিং প্রশিক্ষণ নেয়ার পরেই কেবল আপনাকে সার্টিফাইড করা হবে এই কাজের জন্য।

 

কেয়ারগিভিংয়ের প্রশিক্ষণ কোথায় থেকে পাবো?

সরকারিভাবে কেয়ারগিভিং প্রশিক্ষণ দেয়া হয়। সেখান থেকে যারা ইতিমধ্যে প্রশিক্ষণ পেয়েছে, তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে। পাশাপাশি সকল কেয়ারগিভারকে অবশ্যই আমাদের পার্টনারের আর্লি চাইল্ডহুড ডেভেলাপমেন্ট ফর কেয়ারগিভার প্রশিক্ষণটি নিতে হবে।

প্রশিক্ষণের আবেদনের জন্য লিঙ্কঃ

https://teacherstimebd.com/ecd-course-for-caregivers/

 

যেকোন প্রশ্নের জন্য, সরাসরি Whatsapp: +8801968774018 এ আমাদের মেসেজ করুন অথবা আমাদের ইমেইল করুন : togumogu.care@gmail.com

ToguMogu App