ToguMogu
ToguMogu
article.title
 Jun 10, 2019
 3839

নবজাতক শিশুদের pimple বা acne এর সমস্যা

pimple বা acne কি তা আমরা সকলেই জানি। কিন্তু প্রশ্ন হল নবজাতকদেরও কি বড়দের মতো pimple বা acne উঠে? উত্তর হল- হ্যাঁ, বড়দের মতো শিশুদের pimple বা acne উঠে। একে neonatal acne ও বলা হয়। জন্মের পর থেকেই শিশুদের শরীরে এটি উঠে থাকে কিন্তু পূর্ণরুপে এটি দেখা যায় জন্মের কয়েক সপ্তাহ পর থেকে।তবে সকল নবজাতকের এই সমস্যা থাকে না। শতকরা ২০ জন নবজাতক শিশুর মধ্যে এই সমস্যা দেখা যায়। শিশুদের acne বা pimple, teenage acne এর মতই। আকারে ছোট্ট, দেখতে লাল অথবা সাদা রঙের এবং এর চারপাশের জায়গা লাল রঙের হয়ে যায়। সাধারণত শিশুদের মুখ, কপাল, থুতনি, পিঠ ইত্যাদি স্থানে acne উঠতে দেখা যায়। কিন্তু সবসময় শিশুদের মুখে acne এর মতো দেখতে পাওয়া জিনিস যে acne-ই হবে তা কিন্তু নয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ওইগুলো acne-ই হয়।

 

শিশুদের acne এর সমস্যা কেন হতে দেখা যায়?

নবজাতক শিশুদেরও acne-এর সমস্যা কেন হয়ে থাকে এর উত্তর এখনও কারও সঠিক জানা নেই। তবে ধারনা করা হয় শিশুদের শরীরে acne এর আবির্ভাব তার মা থেকে আসে। গর্ভবতী মায়েদের প্রেগ্ন্যান্সির শেষের দিকে যে হরমনাল পরিবর্তন ঘটে তা থেকে নবজাতকদের শরীরে acne এর আবির্ভাব হয়। আবার নবজাতকদের নিজেদের হরমনাল পরিবর্তনের কারনেও এই সমস্যা হয়ে থাকে।

Acne শিশুদের শরীরে কতদিন থাকে?

নবজাতকদের acne কয়েক সপ্তাহ পরই চলে যায়, তবে কিছু কিছু ক্ষেত্রে তা কয়েকমাস পর্যন্ত থেকে থাকে। যদি এটি ৩ মাসের মধ্যে না চলে যায় তাহলে ডাক্তারের পরামর্শ নেয়া উচAcne থেকে উত্তরণের উপায়?

১. শিশুর শরীরের যেসকল স্থানে বেশি Acne দেখা যায় ওই সকল স্থান সবসময় পরিষ্কার রাখবেন। পরিস্কার করার জন্যে পানিই যথেষ্ট, কিন্তু যদি চান তাহলে soap-free cleanser-ও ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই

ডাক্তারের পরামর্শ নিয়ে ।

২. Acne থাকা অংশে বেশি হাত দিবেন না এবং কখনই ঘষবেন না।

৩. শিশুর ত্বকে কোন ধরনের তৈলাক্ত লোশন লাগাবেন না।

৪. তাড়াহুড়ো করে শিশুকে ডাক্তারের পরামর্শ ছাড়াই যেকোনো ওষুধ খাওয়াবেন না। 

ToguMogu App