article.title
 Jun 11, 2019
 5517

৬ টি টিপস বাচ্চাকে সরাসরি “না” বলার পরিবর্তে অন্যভাবে নিষেধ করা শেখাবে

৫-৮ বছরের শিশুরা সাধারনত না শুনতে পছন্দ করেন না। প্রায় সময়ই দেখা যায় তাদেরকে যে কাজটি করতে বারণ করা হয় তারা সেই কাজটিই বেশি করে করতে চায়। এসব ক্ষেত্রে চেষ্টা করুন নেতিবাচক শব্দের পরিবর্তে ইতিবাচক শব্দ (Positive words) ব্যবহার করতে।

তাহলে আপনি যা করতে পারেন তা হলঃ

১. সরাসরি “না” বলা থেকে বিরত থাকুন। উদাহরন স্বরূপ, আপনি আপনার বাচ্চাকে ড্রয়িং রুমে খেলতে মানা করতে চান, তাহলে “না তুমি এখানে খেলো না” এর পরিবর্তে “তুমি বাইরে গিয়ে খেলো” ব্যবহার করতে পারেন। অথবা সে ক্র্যাফটের কাজ করার সময় আঠা পেপারে লাগাতে গিয়ে মেঝেতে ফেলে দিচ্ছে। সেক্ষেত্রে তাকে কাজ বন্ধ করতে না বলে বরং সমাধান দিন নিচে একটি পুরানো কাগজ বিছিয়ে দিয়ে।

২. তাদেরকে সব সময় অপশন দিন। সে যদি অহেতুক বায়না করে তাহলে তাকে বুঝিয়ে বলুন যে কেন তার চাওয়া অহেতুক। অথবা বলুন, আপনি তাকে তার পছন্দের জিনিসটি দিবেন কিন্তু এখন উপযুক্ত সময় নয়। বাচ্চারা কখনই কোন নিয়ম বা নিয়ন্ত্রনের মধ্যে থাকতে চায় না। তাই যখনই আপনি তাদেরকে কোন কিছুতে বাধা দিতে যাবেন তারা ধরেই নিবে যে আপনি তাদেরকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন। এমতাবস্থায় তাদেরকেই নির্ধারণ করতে দিন যদি সে এখনি চায় তাহলে কম পাবে আর যদি কিছুক্ষন অপেক্ষা করে তাহলে বেশি পাবে, তাহলে সে কোনটা করতে চায়।

৩. অনেক সময় বাচ্চারা এমন কিছু চেয়ে বসে যা তাদেরকে দেয়া সম্ভব নয়, সেক্ষেত্রে সরাসরি “না” না বলে তাদের মনোযোগ অন্য দিকে সরিয়ে ফেলার চেষ্টা করুন। বাচ্চারা খুব তাড়াতাড়ি যেকোনো ব্যাপার ভুলে যেতে পারে। এ বিষয়টিকে আপনি কাজে লাগাতে পারেন।৪. বাবা মা হিসেবে আপনি জানেন কোন কোন কাজ করার জন্যে আপনার বাচ্চাকে আপনার বারবার মানা করতে হয়। বারবার মানা করতে যেমন আপনার ভালো লাগে না তেমনি বাচ্চাদের শুনতে ভাল লাগে না। তাই সবচেয়ে শ্রেয় কাজ হচ্ছে সেই জিনিসগুলি বাচ্চাদের হাতের লাগালের বাইরেই রাখুন।

৫. বাচ্চাদের কাছ থেকে আশা করতে করতে আমরা মাঝে মাঝে ভুলে যাই যে ওরা আসলে বাচ্চা। যা আমাদের একেবারেই উচিৎ নয়। ছোটখাটো যেসব ব্যাপার এড়ানো সম্ভব তা এড়িয়ে যাওয়াটাই শ্রেয়। কারন তাকে মানা করার আরও অনেক জায়গা আছে।

৬. হ্যা মাঝে মাঝে এমন পরিস্থিতিতে পড়তে হতে পারে যেখানে “না” বলা ছাড়া আপনার আর কোন উপায় থাকবে না। সেক্ষেত্রে “না” বলবেন কিন্তু একটু অন্য ভাবে। যেমনঃ “না। তুমি ওটা ছোঁবে না” এর পরিবর্তে একটু নরম গলায় বলুন “না বাবা, প্লিজ তুমি ওটাতে হাত দিয়ো না”। যদি সে কথা শুনে তাহলে বলবেন “এইতো এই জন্যেই তো আম্মু/আব্বু তোমাকে এতো ভালবাসে।কারন তুমি কথা শুনো”।

 

 

Related Articles
Please Come Back Again for Amazing Articles
Related Products
Please Come Back Again for Amazing Products
Tags
ToguMogu App