ToguMogu
ToguMogu
article.title
 Jun 10, 2019
 4586

একবার দুধ বানালে তা ফ্রিজের বাইরে কতক্ষণ সংরক্ষণ করা যায়

প্রায়ই বাচ্চারা ফিডারে দুধ খেতে শুরু করলে শেষ না করেই আর খেতে চায় না। এই Leftover milk বা পরিশিষ্ট যে দুধ ফিডারে রয়ে যায় তা ফেলে দিবে না রেখে দিবে তা মা বাবারা বুঝে উঠতে পারেনা। দুধ একবার বানালে কতক্ষন পর্যন্ত রাখা যায় তা নিয়েই এই লেখা।

স্বাস্থ্য পরিদর্শকের মতে আপনার শিশুর খাবার তৈরি করার সাথে সাথে এটি খেয়ে শেষ করাই ভালো। খুব বেশি সময় ধরে ফ্রিজের বাইরে দুধ রাখা মানে হল এটিতে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ক্রমশ বাড়তে দেওয়া।

 

শিশুর খাওয়ার পরও যদি বোতলে কিছু দুধ রয়ে যায় তবে কি করা উচিৎ?

আপনার শিশুর খাওয়ার পরও যদি বোতলে কিছু দুধ রয়ে যায় তবে সেটা ফেলে দিন, কারণ পরে এটি আর খাওয়ানো উচিৎ না। যদি এমন হয় আপনি এক বোতল দুধ তৈরি করেছেন এবং আপনার শিশুর সেটা খায়নি তখন আপনি কম সময়ের জন্য স্বাভাবিক তাপমাত্রায় এটি সংরক্ষণ করে রাখতে পারেন তবে সেটা দুই ঘন্টা বেশি নয়। দুই ঘন্টার মধ্যে হলে রয়ে যাওয়া দুধ বাচ্চাকে খাওয়াতে পারবেন, অন্যথায় নতুন করে প্রস্তুত করতে হবে। আপনার শিশুকে যখন খাওয়ানো প্রয়োজন হবে তখন নতুন করে দুধ তৈরি করাই ভালো কারণ তাতে ব্যাকটেরিয়া জন্মাবার ভয় থাকে না। এমনকি যদি আপনি ফ্রিজেও দুধ রাখেন তাতেও ব্যাকটেরিয়া তৈরি হতে পারে। অতএব আমাদের একটু সময় বেশি লাগলেও এবং পরিশ্রম বেশি হলেও শিশুকে বাসি খাবার না দেওয়াই উচিত।

ToguMogu App